এশিয়া

করোনার মাঝেই উ. কোরিয়ায় নতুন আরেকটি সংক্রামক রোগ শনাক্ত

পিয়ংইয়ং, ১৬ জুন – করোনাভাইরাস মহামারির মাঝেই উত্তর কোরিয়ায় আরেকটি অজ্ঞাত রোগ ছড়িয়েছে পড়েছে। দেশটির একটি কৃষি অঞ্চলে অন্ত্রের এই সংক্রামক রোগের প্রাদুর্ভাব শনাক্ত হয়।

বৃহস্পতিবার (১৬ জুন) পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে এমনটি জানানো হয়েছে।
তবে নতুন রোগে আক্রান্তের সংখ্যা অথবা রোগটি কীভাবে শনাক্ত করা হয়েছে, সে বিষয়ে বিস্তারিত তথ্য দেয়নি উত্তর কোরিয়া সরকার। দেশটির সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ বলছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বুধবার (১৫ জুন) পশ্চিমাঞ্চলীয় বন্দর নগরী হায়েজুতে ‌‘একিউট এন্টেরিক রোগে’ আক্রান্ত রোগীদের সহায়তার জন্য ওষুধ পাঠিয়েছেন।

কেসিএনএ বলছে, একেবারে শুরুর দিকেই রোগটি নিয়ন্ত্রণের ওপর জোর দিয়েছেন কিম জং উন। এ জন্য সন্দেহভাজন রোগীদের বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে শনাক্ত করার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি কোয়ারেন্টাইনের ব্যবস্থা গ্রহণের মাধ্যমে রোগটি নিয়ন্ত্রণে পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

করোনা সংক্রমণ না কমতেই উত্তর কোরিয়ার নতুন এই রোগের সংক্রমণের বিরুদ্ধে লড়তে হচ্ছে। করোনার সংক্রমণ বাড়ায় গত মাসে দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়।

চলতি মাসের শুরুর দিকে উত্তর কোরিয়া দাবি করে, দেশটিতে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কমতে শুরু করেছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে। বৈশ্বিক এই স্বাস্থ্য সংস্থার ধারণা, উত্তর কোরিয়ায় করোনা পরিস্থিতি আরও খারাপ হচ্ছে।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/১৬ জুন ২০২২

Back to top button