ইউরোপ

সিরিয়ার ‘সেই সিদ্ধান্তকে’ স্বাগত জানাবে রাশিয়া

মস্কো, ১৬ জুন – রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেছেন, স্বঘোষিত লুহানেস্ক পিপলস রিপাবলিক এবং দোনেৎস্ক পিপলস রিপাবলিককে যদি সিরিয়া স্বীকৃতি দেয় তাহলে রাশিয়া এটিকে স্বাগত জানাবে।

২০১৪ সালে বিচ্ছিন্নতাবাদীরা যুদ্ধ করে ইউক্রেনের দোনেৎস্ক এবং লুহানেস্কের কিছু অঞ্চল দখল করে। এরপর তারা সেগুলোকে আলাদা রাষ্ট্র হিসেবে ঘোষণা দেয়।

যদিও দোনেৎস্ক ও লুহানেস্ককে আলাদা রাষ্ট্র হিসেবে শুধুমাত্র স্বীকৃতি দিয়েছে রাশিয়া। তাও সেটি ২১ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা করার পর তিন দিন আগে।

এখন সিরিয়া অফিসিয়ালি এ দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিতে যাচ্ছে।

রুশ মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেছেন, সিরিয়া ছাড়া অন্য কোনো দেশও যদি এ দুটি কথিত দেশকে স্বীকৃতি দেয় তাদের সিদ্ধান্তকেও স্বাগত জানাবে রাশিয়া।

তিনি বলেন, লুহানেস্ক এবং দোনেৎস্ককে অন্য দেশগুলোর স্বীকৃতির বিষয়টিকে আমরা স্বাগতম জানাব। বিশেষ করে সিরিয়াকে, যেটি আমাদের বন্ধুত্বপূর্ণ দেশ।

এর আগে রাশিয়ার ডোমা কমিটির প্রতিরক্ষা কমিটির চেয়ারম্যান দিমিত্রি সাবলিন, যিনি সিরিয়ায় আছেন তিনি জানান, সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদ কর্মকর্তাদের লুহানেস্ক এবং দোনেৎস্ককে অফিসিয়ালি স্বীকৃতি দেওয়ার প্রক্রিয়া শুরু করতে নির্দেশ দিয়েছেন।

সূত্র: যুগান্তর
এম ইউ/১৬ জুন ২০২২

Back to top button