রাজশাহী

রাসিকের হাজার কোটি টাকার বাজেট ঘোষণা

রাজশাহী, ১৬ জুন – রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) আয় ও ব্যয় সমপরিমাণ ধরে ১ হাজার ৭ কোটি ১৯ লাখ ৬৯ হাজার ৩০৩ টাকার বাজেট ঘোষণা করেছে।

বৃহস্পতিবার দুপুরের পর নগর ভবনের সিটি হলরুমে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এই তথ্য জানান সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

এর আগে সকালে বিশেষ সাধারণ সভায় রাসিকের ২০২১-২০২২ অর্থবছরের সংশোধিত বাজেট পাশ হয়। একই সভায় ২০২২-২০২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট সর্বসম্মতিক্রমে অনুমোদন হয়।

সংবাদ সম্মেলনে রাসিক মেয়র লিটন বলেন, ২০২১-২০২২ অর্থ বছরে বাজেটের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৮০ কোটি ২২ লাখ ৮৯ হাজার ৫৩৬ টাকা ১৭ পয়সা। সংশোধিত বাজেটে এর আকার দাঁড়িয়েছে ৭৬৯ কোটি ২ লাখ ৯৪ হাজার ৭৪৪ টাকা ৩৬ পয়সা। বাজেট বাস্তবায়নের হার ৭১% এর বেশি। যা রাসিকের ইতিহাসে সর্বোচ্চ।

মেয়র আরও বলেন, সম্পূর্ণ উন্নয়নমুখী এই বাজেট। বাজেটে প্রায় ৮০০ কোটি টাকা উন্নয়নমূলক কাজ বাস্তবায়ন হবে। এই বাজেটে নতুন কোনো কর আরোপ করা হয়নি।

বকেয়া পৌরকর আদায়, নবনির্মিত সব স্থাপনার ওপর প্রচলিত নিয়মে কর ধার্য এবং নিজস্ব আয়ের উৎস বাড়িয়ে আয় বাড়ানোর পরিকল্পনা রয়েছে রাসিকের।

এই বাজেটে অবকাঠামো উন্নয়নের সঙ্গে সঙ্গে এগুলো রক্ষণাবেক্ষণের ওপর বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। প্রস্তাবিত বাজেটে বহুতল ভবন নির্মাণ কর আরোপের মাধ্যমে ভবন নির্মাণে সিটি করপোরেশনের অনুমতি নেয়ার বিধান কার্যকর করবে রাসিক। রাজস্ব আয় বাড়ানোর পাশাপাশি নগরীতে বহুতল ভবন নির্মাণে শৃঙ্খলা ফেরাতে এই উদ্যোগ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রাসিকের অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির সদস্য ও ২২ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল হামিদ সরকার টেকন, প্যানেল মেয়র-২ রজব আলী, প্যানেল মেয়র-৩ তাহেরা খাতুন মিলি, সচিব মশিউর রহমান, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান ও প্রধান প্রকৌশলী শরিফুল ইসলাম।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১৬ জুন

Back to top button