ইউরোপ

‘ঠাণ্ডায় জমেই বিশ্ব থেকে মুছে যাবে ইউক্রেন’

মস্কো, ১৬ জুন – রুশ সামরিক বাহিনীর সর্বাত্মক আক্রমণে অনেকটাই বিপর্যস্ত হয়ে পড়েছে পূর্ব ইউরোপের দেশ ইউক্রেন। এমন পরিস্থিতিতে চাঞ্চল্যকর এক মন্তব্য সামনে এনেছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ।

বুধবার (১৫ জুন) আলজাজিরার এক প্রতিবেদন থেকে জানা যায়, দিমিত্রি মেদভেদেভ হুশিয়ারি দিয়ে বলেছেন, আগামী দুই বছর পর হয়তো বিশ্ব মানচিত্রে ইউক্রেন থাকবে না।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোদোলায়েক দিমিত্রি মেদভেদেভবকে একজন সাম্রাজ্যবাদী এবং দুই বছর পর তার অস্বিস্ত থাকবে না বলে কটাক্ষ করার পর এমন কথা বলেছেন সাবেক এ রুশ প্রেসিডেন্ট।

যদিও দিমিত্রি মেদভেদেভ হামলা চালিয়ে ইউক্রেনকে বিশ্ব মানচিত্র থেকে মুছে ফেলার কথা বলেননি। তিনি বলেছেন, ইউক্রেন গ্যাসের অভাবে ঠাণ্ডায় জমেই বিশ্ব থেকে মুছে যাবে।

এ ব্যপারে পুতিনের ঘনিষ্ঠ মিত্র মেদভেদেভ টেলিগ্রামে একটি পোস্ট দিয়ে বলেন, আমি একটি মেসেজ দেখেছি যে ইউক্রেন… তার বিদেশি মালিকদের কাছ থেকে দুই বছরের জন্য অর্থ দিয়ে তরল প্রাকৃতিক গ্যাস চায়। নয়তো আসন্ন শীতে এটি (ইউক্রেন) ঠাণ্ডায় জমে যাবে।

তিনি আরও বলেন, ‘এখন প্রশ্ন হলো: কে বলেছে যে দুই বছরে ইউক্রেন বিশ্বের মানচিত্রে আদৌ বিদ্যমান থাকবে কি না?’

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালনের পর দীর্ঘসময় রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্বপালন করেছেন দিমিত্রি মেদভেদেভ। বর্তমানে তিনি রাশিয়ার সিকিউরিটি কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৬ জুন ২০২২

Back to top button