দক্ষিণ এশিয়া

পাকিস্তানি রুপির মান ইতিহাসে সর্বনিম্ন

ইসলামাবাদ, ১৬ জুন – অর্থনৈতিক সংকটের জেরে ডলারের বিপরীতে অব্যাহতভাবে পড়ছে পাকিস্তানি রুপির দর। গতকাল বুধবার আরেক দফা নেমেছে রুপির মান। মুদ্রাবাজারে ২০৬.৫০ রুপির বিনিময়ে মিলছে এক ডলার। গত মে মাস থেকে হু হু করে হ্রাস পেতে শুরু করে পাকিস্তানি রুপির মান।

১৯ মে পাকিস্তানে এক ডলারের বিপরীতে রুপির মান পৌঁছায় ২০০-তে। ১৯৪৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর গত ৭৫ বছরের ইতিহাসে নিজেদের মুদ্রার এই পরিমাণ পতন দেখেনি পাকিস্তান। তবে সেখানেই থেমে থাকেনি রুপির দরপতন, বরং দিন গড়ানোর সঙ্গে সঙ্গে নেমেছে মান। গত মঙ্গলবার পর্যন্ত পাকিস্তানে এক ডলারের বিপরীতে রুপির মান ছিল ২০৫.২৫। বুধবার তা আরো নেমে পৌঁছেছে ২০৬.৫০ রুপিতে।

পাকিস্তানের অর্থনৈতিক তথ্য সংগ্রহ ও বিশ্লেষণকারী ওয়েব পোর্টাল মেট্টিস গ্লোবালের বরাত দিয়ে এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে পাকিস্তানের জাতীয় দৈনিক ডন। মেট্টিস গ্লোবালের পরিচালক সাদ বিন নাসির এক সাক্ষাৎকারে এ বিষয়ে বলেন, আইএমএফের ঋণ প্রকল্প স্থবির অবস্থায় থাকা, এফএটিএফের ধূসর তালিকায় থাকা, চীনের কাছ থেকে নেওয়া ঋণ পরিশোধের চাপ ও জ্বালানি তেলের উচ্চমূল্য এই চার কারণে ব্যাপক চাপে রয়েছে পাকিস্তানের অর্থনীতি।

সূত্র : কালের কণ্ঠ
এম এস, ১৬ জুন

Back to top button