ইউরোপ

ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া!

মস্কো, ১৫ জুন – সংস্কার কাজের জন্য ইউরোপে ৪০ শতাংশ গ্যাস সরবরাহ বন্ধ করার ঘোষণা দিয়েছে রাশিয়ার রাষ্ট্রমালিকানাধীন জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম । এ ঘটনায় নিন্দা জানিয়েছে জার্মানি।

স্থানীয় সময় বুধবার(১৫ জুন) জার্মানির অর্থমন্ত্রী এ নিন্দা জানান।
এর আগে মঙ্গলবার (১৪ জুন) গ্যাজপ্রমের পক্ষ থেকে বলা হয়, জার্মান কোম্পানি সিমেন্সের কম্প্রেসার ইউনিটগুলোর মেরামত করার কারণে নর্ড স্ট্রিম পাইপলাইনের মাধ্যমে প্রায় ৪০ শতাংশ গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

এ নিয়ে সংবাদ সম্মেলনে জার্মানির অর্থমন্ত্রী রবার্ট হ্যাবেক সংবাদ সম্মেলনে বলেন, গ্যাজপ্রমের সিদ্ধান্ত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এটি ন্যায়সঙ্গত সিদ্ধান্ত নয়।

জার্মানির অর্থমন্ত্রী জানিয়েছেন, গ্যাস সরবরাহ বন্ধ করার প্রভাব তারা পর্যবেক্ষণ করছে। তবে জার্মানিতে সরবরাহে কোনো প্রভাব পড়েনি।

জার্মানিসহ ইউরোপের বেশ কয়েকটি দেশ গ্যাসের জন্য রাশিয়ার ওপর নির্ভরশীল। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইউরোপীয় দেশগুলো রাশিয়া থেকে গ্যাস আমদানির নির্ভরতা কমাতে চাইছে। কিন্তু রাশিয়ার জ্বালানির ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে বিভক্ত হয়ে পড়েছে ইউরোপ। এরইমধ্যে ইউরোপের বেশ কয়েকটি দেশে গ্যাস সরবরাহ পুরোপুরি করে দিয়েছে রাশিয়া।

ইউক্রেন সংকটের মধ্যে আলোচনার কেন্দ্রে উঠে আসে নর্ড স্ট্রিম পাইপলাইন। ইউরোপে রাশিয়ার অর্থনৈতিক ও সামরিক প্রভাবকে ঘিরে যে রাজনীতি চলছে তাতে এই নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনকে দাবার ঘুঁটি হিসাবে ব্যবহার করা হচ্ছে। ইউক্রেন যুদ্ধ শুরুর পর নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপ প্রকল্প বন্ধ করে দিয়েছে জার্মানি।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/১৫ জুন ২০২২

Back to top button