ক্রিকেট

টানা সেঞ্চুরিতে শীর্ষে ফিরলেন রুট

লন্ডন, ১৫ জুন – নিউ জিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে ম্যাচ জয়ী ১১৫ রান করে ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে দুই লাফ দিয়ে দ্বিতীয় স্থানে ওঠেন জো রুট। শীর্ষে থাকা মার্নাস লাবুশেনের সঙ্গে তার পয়েন্ট ব্যবধান ছিল মাত্র ১০। ট্রেন্ট ব্রিজের প্রথম ইনিংসে আরেকটি সেঞ্চুরি করে সেই ব্যবধান ঘুচিয়ে শীর্ষে ফিরলেন বর্ষসেরা আইসিসি টেস্ট ক্রিকেটার।

২০২১ সালের সেপ্টেম্বরের পর আবারও এক নম্বরে রুট। ট্রেন্ট ব্রিজে ১৭৬ রানের সেরা ইনিংস খেলেন ডানহাতি ব্যাটসম্যান। নিউ জিল্যান্ডের বিপক্ষে ২৭তম টেস্ট সেঞ্চুরি করে লাবুশেনেকে ৫ পয়েন্টে পেছনে ফেলে শীর্ষে তিনি। ৩১ বছর বয়সী ব্যাটসম্যানের রেটিং ৮৯৭। লাবুশেনে (৮৯২) নেমে গেছেন দ্বিতীয় স্থানে। সেরা পাঁচের বাকি তিন স্থানে আগের মতোই আছেন স্টিভ স্মিথ, বাবর আজম ও কেন উইলিয়ামসন।

গত বছর ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে অ্যাডিলেডে ১০৩ ও ৫১ রান করে শীর্ষে উঠেছিলেন লাবুশেন। তবে রুটের সাম্প্রতিক পারফরম্যান্সে নিচে নেমে গেলেন তিনি। এই বছর এরই মধ্যে চার সেঞ্চুরি করেছেন রুট। দ্বিতীয় ইংলিশ ব্যাটসম্যান হিসেবে করেছেন ১০ হাজারের বেশি টেস্ট রান।

অবশ্য লাবুশেন শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন দুই ম্যাচের সিরিজ দিয়ে রুটের কাছ থেকে জায়গাটি কেড়ে নিতে পারেন। অবশ্য ইংলিশ ব্যাটসম্যানের সামনেও ব্যস্ত সূচি। চলমান তিন ম্যাচের নিউ জিল্যান্ড সিরিজের মাঝপথে রুট। তার সামনে ভারতের বিপক্ষে একটি টেস্ট ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ আছে।

বোলিং র‌্যাংকিংয়েও কিছু পরিবর্তন এসেছে। কিউই পেসার কাইল জেমিসন তিন ধাপ নেমে ষষ্ঠ স্থানে। তাতে ভারতীয় গতি তারকা যশপ্রীত বুমরা (তৃতীয়), পাকিস্তান পেসার শাহীন আফ্রিদি (চতুর্থ) ও দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদার (পঞ্চম) উন্নতি হয়েছে। নিউ জিল্যান্ডের অভিজ্ঞ বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্ট ট্রেন্ট ব্রিজে ইনিংসে ৫ উইকেটসহ মোট ৮ উইকেট নিয়ে চার ধাপ এগিয়ে নবম স্থানে। র‌্যাংকিং সেরা বোলার আগেরজনই, অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স।

সূত্র : রাইজিংবিডি
এম এস, ১৫ জুন

Back to top button