জাতীয়

কুমিল্লার নির্বাচন সুষ্ঠু, ভোট পড়েছে ৬০ শতাংশ : সিইসি

ঢাকা, ১৫ জুন – কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে দাবি করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। নির্বাচনে প্রায় ৬০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন তিনি।

বুধবার বিকেলে সাংবাদিকদের তিনি একথা বলেন। এ সময় তিনি ভোট সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে বলে দাবি করেছেন।

সিইসি হাবিবুল আউয়াল বলেন, নির্বাচন পরিস্থিতি বেশ শান্তিপূর্ণ ছিল। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে এবং কোনো ধরনের সংঘর্ষ ছাড়াই সম্পাদিত হয়েছে। যতটা জানি, কুমিল্লার দুটি সেন্টারে বৃষ্টির কারণে একটু বিঘ্ন ঘটেছে।

সিইসি বলেন, আমাদের অফিস যে তথ্য পেয়েছে, সেখানে দেখা যাচ্ছে, ৬০ পারসেন্ট প্লাস-মাইনাস ভোট কাস্টিং হয়েছে।

‘ইভিএমেও ভালোভাবে ভোট সম্পন্ন হয়েছে’ মন্তব্য করে সিইসি হাবিবুল আউয়াল বলেন, ‘ইভিএম নিয়ে আমরা লক্ষ্য করেছি, যারা একটু বয়স্ক, তাদের একটু অসুবিধা হয়েছে।

বুধবার ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে চলে বিকেল ৪টা পর্যন্ত।

কুমিল্লা সিটি করপোরেশনের পাশাপাশি পাঁচটি পৌরসভা, চারটি উপজেলা পরিষদ এবং দেড় শতাধিক ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট অনুষ্ঠিত হয়েছে। সকাল থেকেই ভোটাররা কেন্দ্রে আসতে শুরু করেন। তবে কুমিল্লার বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, পুরুষের চাইতে নারী ভোটারের উপস্থিত বেশি। নির্বাচন চলাকালে কোথাও বিশৃঙ্খল পরিস্থিতি লক্ষ্য করা যায়নি।

এদিকে কাজী হাবিবুল আউয়াল কমিশনের অধীনে প্রথম নির্বাচন এটি। তাই নির্বাচনে কোনো ধরনের ফাঁক রাখতে চাচ্ছে না কমিশন। যে কোনো নির্বাচনের তুলনায় বেশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

এবার নির্বাচনে পাঁচজন মেয়রপ্রার্থী রয়েছেন। তবে মূল লড়াইটা হবে আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাত ও বিএনপি থেকে বহিষ্কৃত সদ্য সাবেক মেয়র মনিরুল হক সাক্কু এবং নিজাম উদ্দিন কায়সারে মধ্যে। সাক্কু গত দুই মেয়াদে মেয়র নির্বাচিত হন। বাকি দুজন প্রথমবারের মতো লড়াই করছেন। ফলে কুমিল্লাবাসীর মুখে এখন প্রশ্ন—সাক্কুর হ্যাটট্রিক নাকি নতুন মুখের অভিষেক।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১৫ জুন

Back to top button