রূপচর্চা

ত্বকের যত্নে গোলাপ জল

কম বেশি আমরা সবাই ত্বকের যত্নের ক্ষেত্রে থাকি বেশ সচেতন। বিশেষ করে নারীরা। ত্বককে সুন্দর ও উজ্জ্বল করার জন্য নানান রকম পদ্ধতিই অবলম্বন করে থাকেন তারা।

তবে আজকাল বাজারে নানান রকম প্রসাধনী পণ্য রয়েছে যা ত্বকের জন্য বেশ ক্ষতিকর। সেজন্যে অনেকেই প্রাকৃতিক স্কিন কেয়ার কে প্রাধান্য দিতে চান। প্রাকৃতিক ভাবে ত্বকের যত্ন নিলে ত্বকে ক্ষতি হওয়ার সম্ভাবনা কম থাকে এবং ত্বক থাকে সুস্থ এবং সুন্দর।

তেমনি একটি প্রাকৃতিক রুপচর্চার উপাদান হচ্ছে গোলাপ জল। গোলাপ জল তৈরি করার জন্য এক কাপের সমপরিমাণ গোলাপ ফুলের পাঁপড়ি আলাদা করে নিন। এবার একটি কাচের পাত্রে ২ কাপ ফুটন্ত গরম পানি ঢেলে এর মধ্যে গোলাপের পাপড়ি গুলো দিয়ে দিন। এরপর ৩০ মিনিট ঢেকে রাখুন।

ঠান্ডা হয়ে গেলে অন্য একটি পাত্রে ছাঁকনি দিয়ে ছেঁকে গোলাপের পানি আলাদা করে নিন। এভাবেই খুব সহজে তৈরি করে ফেলুন গোপাল জল।

এই গোলাপ জল ত্বকের জন্য বেশ উপকারি। এর কোন সাইড ইফেক্ট নেই। আসুন জেনে নেই ত্বকের যত্নে কি কি উপকারি ভূমিকা পালন করে গোলাপ জল-

#গোপাল পানি ত্বককে ভেতর থেকে হাইড্রেট করে তা সতেজ রাখতে সাহায্য করে।

#ত্বকের পিএইচ লেভেল বজায় রাখতে সহায়তা করে।

#ত্বকের আদ্রতা বজায় রাখে।

#ত্বকের ব্রন কমাতে সাহায্য করে।

#তৈলাক্ত ত্বকের অতিরিক্ত তেল ভাব কমাতে সাহায্য করে গোলাপ জল।

#ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস এর সমস্যা দূর করে।

# অ্যাকনের সমস্যা সমাধান করে।

#ত্বকের টোনার হিসেবে গোলাপ জল সবচেয়ে ভালো কাজ করে।

ত্বকে গোলাপ জল ব্যবহারের নিয়ম

প্রতিদিন মুখ ভালো করে ধুয়ে নিবেন। ধোয়ার পরে একটি তুলোর সাহায্যে গোলাপ জল নিয়ে মুখে আলতো করে ড্যাব ড্যাব করে লাগিয়ে নিন। ভালো ফলাফল পেতে প্রতিদিন সকালে এবং রাতে একবার করে এটি ব্যবহার করুন। এতে ত্বক হয়ে উঠবে সুন্দর এবং কোমল।

এম এস, ১৫ জুন

Back to top button