ফুটবল

শেষ দল হিসেবে কাতার বিশ্বকাপে কোস্টারিকা

আসন কাতার বিশ্বকাপের মূল পর্বে শেষ ও ৩২তম দল হিসেবে জায়গা করে নিলো কনমেবল অঞ্চলের দেশ কোস্টারিকা। মঙ্গলবার (১৪ জুন) আন্তঃমহাদেশীয় প্লে-অফে ওশেনিয়া অঞ্চলের দেশ নিউজিল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপের টিকিট কাটে কেইলর নাভাসের দল।

কাতারের আল রায়ান স্টেডিয়ামে দুই দলের খেলার পুরোটাতেই নিয়ন্ত্রণ ছিলো নিউজিল্যান্ডের। কিন্তু ভাগ্যদেবীর নির্মম পরিহাসে ম্যাচ শেষে পরাজিত দলটি তারাই।

ম্যাচজুড়ে আধিপত্য বিস্তার করলেও ম্যাচের একবারে শুরুতেই মাত্র তিন মিনিটের মাথায় গোল খেয়ে বসে নিউজিল্যান্ড। সেই গোলই পরে বাধা হয়ে দাঁড়ায় তাদের বিশ্বকাপে খেলার স্বপ্নে। ম্যাচ শুরু হতে না হতেই জেসুস বেনেতের পাস থেকে নিউজল্যান্ডের জালে বল জড়িয়ে কোস্টারিকাকে উল্লাসে ভাসান জোয়েল ক্যাম্পবেল। তবে এই গোল বাদে পুরো ম্যাচের বাকিটা সময় নিউজিল্যান্ডের সামনে খাবি খেয়েই কেটেছে কোস্টারিকানদের।

প্রথমার্ধ্ব শেষে ১-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় সাবেক রিয়াল তারকা নাভাসের দল। দ্বিতীয়ার্ধ্বে নেমেও দুই দলই সমান তালে খেলতে থাকে। এর ভেতরেই ম্যাচের ৬৯ মিনিটে নিউজল্যান্ডের জন্য আরেকটি ধাক্কা হয়ে আসে কোস্তা বারবারোসেসের লাল কার্ড। ম্যাচের বাকিটা সময় ১০ জন নিয়ে খেলে গোল পরিশোধের আপ্রাণ চেষ্টা করেও ব্যর্থ নিউজিল্যান্ড। ম্যাচশেষে ১-০ গোলের জয় নিয়ে কাতারের টিকিট নিশ্চিত করে কোস্টারিকা।

আসন্ন কাতার বিশ্বকাপ নিয়ে টানা তিন বিশ্বকাপে নিজেদের অংশগ্রহণ নিশ্চিত করল কোস্টারিকা। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের পর ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের মূল মঞ্চেও খেলেছিলো কনমেবল অঞ্চলের দলটি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১৫ জুন

Back to top button