ইউরোপ

ইউক্রেনীয় বাহিনী ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে: জেলেনস্কি

কিয়েভ, ১৫ জুন – রুশ সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনীয় বাহিনী ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর সিভিয়েরোদোনেতস্ক এবং খারকিভ অঞ্চলে ইউক্রেনীয় বাহিনী বেদনাদায়ক ক্ষতির সম্মুখীন হওয়ায় এ মন্তব্য করেন তিনি।

একইসঙ্গে ইউক্রেনে আরও ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র প্রয়োজন বলেও মন্তব্য করেছেন জেলেনস্কি।

বুধবার বার্তাসংস্থা রয়টার্সের দেয়া তথ্য অনুযায়ী জানা যায়, মঙ্গলবার (১৪ জুন) রাতে এক ভিডিওবার্তায় প্রেসিডেন্ট এই মন্তব্য করেন।

ভিডিওবার্তায় প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনের এখন আধুনিক ক্ষেপণাস্ত্র-বিরোধী অস্ত্রের প্রয়োজন। তার দাবি, এই ধরনের অস্ত্র সরবরাহে অংশীদার ও মিত্র দেশগুলোর বিলম্ব করার কোনো যুক্তি থাকতে পারে না। রাশিয়ার সামরিক বাহিনীর নিক্ষেপ করা রকেট ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থা ফাঁকি দিচ্ছে এবং এ কারণে হতাহতের সংখ্যা বাড়ছে।

জেলেনস্কি বলেন, সিভিয়েরোদোনেতস্ক এবং আশেপাশের অন্যান্য শহর ও এলাকায় এখনও আগের মতোই ভয়ঙ্কর লড়াই হচ্ছে। আর এই লড়াইয়ে যে ক্ষতি হচ্ছে তা বেদনাদায়ক।

তিনি আরও বলেন, সেখানে যুদ্ধ অব্যাহত রয়েছে এবং আমাদের লড়াই চালিয়ে যেতে হবে। কঠোর লড়াই করতে হবে।

এদিকে মঙ্গলবার ড্যানিশ সাংবাদিকদের জেলেনস্কি বলেন, ইউক্রেনের সেনাবাহিনীর কাছে পর্যাপ্ত গোলাবারুদ এবং অস্ত্র রয়েছে, তবে আরও দূরপাল্লার অস্ত্রের প্রয়োজন। ড্যানিশ পাবলিশিং হাউস বার্লিংস্ক মিডিয়া আয়োজিত একটি অনলাইন প্রেস ব্রিফিংয়ে জেলেনস্কি এই মন্তব্য করেন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১৫ জুন

Back to top button