ক্রিকেট

‘স্মৃতিকাতর’ রাজ্জাক নিজেই নেমে পড়লেন বল হাতে

ঢাকা, ১৪ জুন – এখন তিনি পুরোদস্তুর নির্বাচক। বছর দেড়েক হলো ক্রিকেটার থেকে নির্বাচক হয়েছেন। তাই বলে ২২ গজের এই নেশা ভুলে থাকতে পারেন? আব্দুর রাজ্জাক পারেননি। বাংলাদেশ টাইগার্স ক্যাম্পে নিজেই বল হাতে নেমে গেলেন বোলিং করতে।

মিরপুর (১৪ জুন) শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টাইগার্স ক্যাম্পে দেখা যায় রাজ্জাক বোলিংয়ে হাত ঘুরাচ্ছেন। দেশের ক্রিকেটে স্পিনের এই কিংবদন্তি বোলার কি কোনো টিপস দিতে এসেছেন? নাকি কাজ করছেন কোচের ভূমিকায়?

প্রত্যক্ষদর্শীদের মনে এমন প্রশ্নও জেগেছে। এ বিষয়ে জানতে চাইলে স্মৃতিকাতর হয়ে ওঠেন রাজ্জাক।

মুঠোফোনে রাজ্জাক বলেন, ‘দেখতে গিয়েছিলাম কী অবস্থা? ওদের বোলিং করতে দেখে আমারও ইচ্ছা হলো, তাই বোলিং করলাম (হাসি)।’

‘দেখেন বোলিং করতেতো ভালোই লাগে। এখন আর করা হয় না। অন্য কাজে ব্যস্ত থাকতে হয়। এখন মনে হলো একটু বোলিং করি। আজ তেমন প্রস্তুতি নিয়েই এসেছিলাম, কেডস পরা ছিল। অন্যসময় এরকম ড্রেসআপ থাকে না। ভাবলাম অনুশীলন শেষ হলে জিম করবো, পরে বোলিংও করলাম।’-আরও যোগ করেন সাবেক এই তারকা স্পিনার।

ক্যাম্পে থাকা ক্রিকেটারদের মধ্যে অনেকেই একসময় ছিলেন রাজ্জাকের সতীর্থ। কেউ একই দলে খেলেছেন আবার কেউ ভিন্ন দলে। তাদের দেখে নিজের বোলিং সত্তা আর লুকিয়ে রাখতে পারেননি। নিজেই হাত ঘোরানো শুরু করেন।

ক্যাম্পের অবস্থা কেমন দেখলেন রাজ্জাক, জাতীয় টেস্ট দল এখন ওয়েস্ট ইন্ডিজে আছে। দুই দিন পরই শুরু হবে টেস্ট সিরিজ। দেশে এখন বলতে ক্রিকেটের অফ সিজন। এ সময়ে জাতীয় দলের আশপাশে থাকা ক্রিকেটারদের নিয়ে গড়া এই ক্যাম্পকে রাজ্জাক মনে করছেন বিশেষ সুযোগ। তার মতে, সবাই ক্যাম্পকে গুরুতরভাবে নিয়েছেন, খুশি মনে কাজ করছেন।

রাজ্জাক বলেন, ‘ক্যাম্প দারুণ হচ্ছে। এরকম অফ সিজনে সবাই একসঙ্গে অনুশীলন করছে। শৃঙ্খলার মধ্যে থেকে এরকম অনুশীলন করা, এটা বিশাল একটা সুযোগ। এর আগে জাতীয় দলের বাইরে এরকম ক্যাম্প কখনও ছিল না।’

‘মনে হলো সবাই ক্যাম্পটাকে সিরিয়াসলি নিয়েছে। সবাই খুশি আছে, অনুশীলন করছে।’-আরও যোগ করেন রাজ্জাক।

শুধুই কি বোলিং করেছেন? কোনো টিপস দেননি? রাজ্জাক বলছেন, টিপস সবসময়ের জন্যই। যে যখন চাইবে তার সহোযোগিতা অবশ্যই পাবেন বললেন তিনি।

স্পিনার থেকে নির্বাচক হওয়া রাজ্জাকের ভাষ্য, ‘আসলে কথা সবসময় হয়। এরপরও কারও যদি সমস্যা থাকে, প্রশ্ন করে, নিশ্চিতভাবে সমাধান পাবে। আমি যেখানেই থাকি, যে অবস্থাতেই থাকি সবসময় আমার সহায়তা পাবে।’

সূত্র : রাইজিংবিডি
এম এস, ১৪ জুন

Back to top button