জাতীয়

কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে সব শহীদ মিনার নির্মাণে হাইকোর্টের রুল

ঢাকা, ১৪ জুন – কেন্দ্রীয় শহীদ মিনারের কাঠামো অনুসরণ করে দেশে–বিদেশে সর্বত্র একই ধরনের শহীদ মিনার নির্মাণে সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন।

একই সঙ্গে কেন্দ্রীয় শহীদ মিনারের কাঠামো অনুসরণ করে দেশে–বিদেশে সর্বত্র একই ধরনের শহীদ মিনার নির্মাণে সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়নে নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা–ও জানতে চাওয়া হয়েছে রুলে।

কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে দেশে–বিদেশে শহীদ মিনার নির্মাণের জন্য নীতিমালা প্রণয়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. শহিদুল ইসলাম গত ২৪ ফেব্রুয়ারি রিটটি করেন। আদালতে রিটের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

আইনজীবী মো. শহিদুল ইসলাম বলেন, শহীদ মিনার ভাষা আন্দোলনের প্রতীক। ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করায় এখন শহীদ মিনার আন্তর্জাতিক মাতৃভাষার প্রতীক হিসেবে বিবেচিত হচ্ছে। অথচ দেখা যাচ্ছে, বিভিন্ন জায়গায় বিভিন্ন আকৃতির শহীদ মিনার নির্মাণ করা হচ্ছে। বিভিন্ন কাঠামোর শহীদ মিনার নির্মানের কারণে দেশি–বিদেশি ব্যক্তিরা কোন আকৃতির শহীদ মিনারকে আন্তর্জাতিক মাতৃভাষার প্রতীক হিসেবে গ্রহণ করবেন, এ নিয়ে বিভ্রান্তি দেখা দিতে পারে। যে কারণে রিটটি করা হলে আদালত ওই রুল দেন। সংস্কৃতিসচিব এবং গৃহায়ণ ও গণপূর্তসচিবকে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে।

সূত্র : প্রথম আলো
এম এস, ১৪ জুন

Back to top button