কক্সবাজার

সরকারি রাবার বাগানের ৫০ একর জমি রোহিঙ্গা দখলে!

কক্সবাজার, ১৩ জুন – কক্সবাজারের রামুতে রোহিঙ্গারা দখল করে নিয়েছে দেশের প্রথম রাবার বাগানের ৫০ একরের বেশি পাহাড়ি জমি। বাগানের ৯ হাজার রাবার চারাও কেটে ফেলেছে তারা। সেখানে রাতারাতি বাড়ি নির্মাণ করেছে রোহিঙ্গারা। সর্বদা অস্ত্র নিয়ে সেখানে রোহিঙ্গারা পাহারা বসিয়েছে বলে অভিযোগ বাগানকর্মীদের।

তাদের ভয়ে বাগানে যেতে পারছে না তারা।
তিন দিন ধরে এ ঘটনা ঘটছে। এ ঘটনায় গতকাল রবিবার রামু থানায় ১০ জন রোহিঙ্গার নাম উল্লেখ করে ৩০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। তবে এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

বিষয়টি উদ্বেগজনক উল্লেখ করে রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রণয় চাকমা বলেন, ‘কয়েকজন রোহিঙ্গার নেতৃত্বে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে একটি দল সরকারি রাবার বাগানের জমি দখল করতে সেখানে মহড়া দিয়ে চলেছে। তারা রাবারগাছের চারা কেটে অন্তত ২৫-২৬ লাখ টাকার সরকারি সম্পদ নষ্ট করেছে। ’

ইউএনও জানান, এ ঘটনায় রবিবার রামু থানায় ১০ জনের নাম উল্লেখ করে ৩০ জনের বিরুদ্ধে মামলাও করা হয়েছে। তবে এখন পর্যন্ত কাউকে আটক করা সম্ভব হয়নি বলে নিশ্চিত করেছেন রামু থানার উপপরিদর্শক মুহাম্মদ ইয়াছিন।

রামু রাবার বাগানের ব্যবস্থাপক নন্দী গোপাল রায় জানান, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন সংস্থার মালিকানাধীন দুই হাজার ৭০০ একর পাহাড়ি জমির রাবার বাগানটি ১৯৬১ সালে এলাকাটিতে যাত্রা শুরু করেছিল। ইতিমধ্যে কয়েক দফা রাবারগাছ কেটেও সেখানে বাগান সৃষ্টির প্রক্রিয়া অব্যাহত রয়েছে। কয়েক দিন আগে জোয়ারিয়ানালা মিঠাছড়া এলাকার বাগানের ১৩ নম্বর ব্লকে ৫০ একর পাহাড়ি জমি জুড়ে নতুন করে রাবার চারা রোপণ করা হয়। রোহিঙ্গা মৌলভী মোহাম্মদ হোসেন প্রকাশ বর্মাইয়া মৌলভী এবং রোহিঙ্গা নুরুল ইসলাম নামের দুজনের নেতৃত্বে রাবার চারাগুলো কেটে ফেলেছে একটি দল। বেশ কয়েক বছর ধরে বাগানটির পার্শ্ববর্তী পাহাড়ে কয়েকটি রোহিঙ্গা পরিবার অবৈধভাবে বসতি গড়ে তুলেছে। তারাই স্থানীয় সমাজবিরোধী আরো কিছু লোক দলে ভিড়িয়ে সরকারি রাবার বাগানটির পাহাড়ি জমি জবরদখলে নিতে উঠেপড়ে লেগেছে।

সূত্র: কালের কণ্ঠ
এম ইউ/১৩ জুন ২০২২

Back to top button