ইউরোপ

‘বিশ্বাসঘাতকদের’ কারণেই রাশিয়া সাফল্য পেয়েছে

কিয়েভ, ১৩ জুন – ইউক্রেনের মারিউপোলের নির্বাসিত মেয়র ভাদইয়াম বইচেনকো সোমবার গণমাধ্যম বিবিসির সঙ্গে শহরটি নিয়ে কথা বলেছেন।

তিনি জানিয়েছেন, যুদ্ধের শুরুতেই কিছু ইউক্রেনীয় ‘বিশ্বাসঘাতক’ রাশিয়ানদের কাছে গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর তথ্য তুলে দিয়েছিল। আর তাদের দেওয়া তথ্যের কারণেই মারিউপোলে সাফল্য পেয়েছে রাশিয়া।

এ ব্যাপারে নির্বাসিত মেয়র বলেন, তারা (রুশ সেনারা) জানত কোথায় গোলা ছুঁড়তে হবে। অনেক বিশ্বাসঘাতক ছিল তারা সহায়তা করেছে। আমাদের যা ছিল, যা আমাদের শহরের গুরুত্বপূর্ণ স্থাপনা হিসেবে বিবেচিত ছিল, তার সবই প্রথম সাতদিনে ধ্বংস করে দেওয়া হয়েছিল।

তিনি আরও বলেন, শহরে ১৫টি বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র ছিল। এমনকি মেয়রও জানত না এগুলো কোথায় ছিল। কিন্তু তারা (রুশ বাহিনী) সব জেনে যায় এবং ১৫ দিনে সব ধ্বংস করে দেয়। শহরটি তখন বিদ্যুৎহীন হয়ে পড়ে।

মেয়র আরও বলেন, পানি সরবরাহ ব্যবস্থা, যোগাযোগ ব্যবস্থা এবং খাদ্য ও ওষুধের গুদামেও হামলা চালানো হয়েছিল।

মারিউপোলের ক্ষমতাবিহীন এ মেয়র বিসিসিকে দেওয়া সাক্ষাৎকারে দাবি করেছেন, সিটি কাউন্সিলের ডেপুটি থেকে শুরু রুশপন্থি এবং বিরোধীরা বিশ্বাঘাতকতা করেছে।

তিনি আরও দাবি করেছেন, বর্তমানে তারা রাশিয়ার সঙ্গে মারিউপোল শহর চালাচ্ছে।

তবে মেয়রের বক্তব্যের সত্যতা নিশ্চিত করতে পারেনি বিবিসি।

এদিকে ইউক্রেনে হামলা করার পর মারিউপোলের ওপর সবচেয়ে বেশি ধ্বংসযজ্ঞ চালিয়েছে রুশ সেনারা। শহরটি প্রায় ধ্বংসই করে দিয়েছে তারা। এখনো সেখানে পড়ে আছে মৃতদেহ। ফলে কলেরার মতো প্রাণঘাতী সংক্রমক রোগ ছড়িয়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে।

সূত্র: যুগান্তর
এম ইউ/১৩ জুন ২০২২

Back to top button