জাতীয়

বাংলাদেশ রেলওয়েতে ২২ হাজারের বেশি পদ শূন্য, সংসদে রেলপথ মন্ত্রী

ঢাকা, ১৩ জুন – বাংলাদেশ রেলওয়ের শূন্যপদের সংখ্যা ২২ হাজার ৭০৪টি। এর মধ্যে প্রথম শ্রেণির ১৪টি ও দ্বিতীয় শ্রেণির ৫৫৪টি পদের চাহিদা এরই মধ্যে বাংলাদেশ কর্ম কমিশনে (বিপিএসসি) পাঠানো হয়েছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।

সোমবার জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

রেলমন্ত্রী বলেন, রেলওয়ের ২২ হাজার ৭০৪ শূন্য পদের মধ্যে প্রথম শ্রেণির ২০১টি, দ্বিতীয় শ্রেণির ১ হাজার ৬০১টি, তৃতীয় শ্রেণির ৮ হাজার ৫৭৫টি এবং চতুর্থ শ্রেণির ১২ হাজার ৩২৭টি। এসব শূন্য পদের মধ্যে প্রথম শ্রেণির ১৪টি ও দ্বিতীয় শ্রেণির ৫৫৪টি পদের চাহিদা পিএসসিতে পাঠানো হয়েছে। তৃতীয় ও চতুর্থ শ্রেণির ৭ হাজার ৩৫১টি পদের ছাড়পত্র পাওয়া গেছে। এর মধ্যে তৃতীয় শ্রেণির ৪৪১টি এবং চতুর্থ শ্রেণির ২ হাজার ৮১২টিসহ ৩ হাজার ২৫৩টি পদের নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আগামী ১৭ জুন এএলএম গ্রেড-২ ও গার্ড গ্রেড ২ পদের নিয়োগ পরীক্ষা হবে।

এমপি হাজী সেলিমের প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম জানান, রেলওয়ের অব্যবহৃত/পতিত জমির পরিমাণ ১০ হাজার ৮৪৩ দশমিক ১৫ হেক্টর। এই পতিত জমিগুলো ঘেরা বেড়ার আওতায় এনে দখলে রাখার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

রেলওয়ের পতিত জমি এবং আবাসিক এলাকায় খালি জায়গা কিছুটা অবৈধ দখলে রয়েছে, যা পর্যায়ক্রমে উচ্ছেদ করা হচ্ছে। প্রতি মাসেই উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে বলে জানান মন্ত্রী।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১৩ জুন

Back to top button