ইউরোপ

সুইডেন-ফিনল্যান্ড ইস্যুতে তুরস্কের উদ্বেগ যৌক্তিক ও বৈধ

হেলসিঙ্কি, ১৩ জুন – সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেওয়ার ব্যাপারে তুরস্ক যে উদ্বেগ জানিয়েছে, তা বৈধ এবং সঠিক বলে মন্তব্য করেছেন সামরিক জোটটির মহাসচিব জেনস স্টলটেনবার্গ।

রোববার ফিনল্যান্ডে দেশটির প্রেসিডেন্ট সাওলি নিনিস্তোর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন স্টলটেনবার্গ।

তিনি বলেন, তুরস্ক সন্ত্রাসবাদ ও অস্ত্র রফতানির ব্যাপারে উদ্বেগ জানিয়েছে। আমাদের মনে রাখতে হবে, ন্যাটো জোটের কোনও সদস্য তুরস্কের মতো এত বেশি সন্ত্রাসী হামলার শিকার হয়নি।

স্টলটেনবার্গ বলেন, ন্যাটো জোটে যোগ দেওয়ার জন্য সুইডেন ও ফিনল্যান্ডের সঙ্গে তুরস্কের যে টানাপোড়েন রয়েছে সেগুলো দ্রুত নিষ্পত্তি করা দরকার। এ নিয়ে আলোচনায় বসতে হবে।

রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর ফিনল্যান্ড এবং সুইডেন কয়েক দশকের নিরপেক্ষ অবস্থান বাদ দিয়ে ন্যাটো সামরিক জোটের সদস্য হওয়ার আবেদন জানিয়েছে। কিন্তু এক্ষেত্রে তুরস্ক আপত্তি জানিয়েছে।

আঙ্কারা বলছে, সুইডেন এবং ফিনল্যান্ড তুরস্কের পিকেকে-সহ বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীকে অস্ত্র, অর্থ এবং আশ্রয় দিয়ে মদদ দেয়। ফলে সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা দেওয়া কোনও দেশ ন্যাটো জোটের সদস্য হতে পারে না।

তুরস্কের বিরোধিতার মুখে সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো জোটের সদস্য হওয়ার বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে। কারণ ন্যাটোতে কোনও দেশকে সদস্য হিসেবে গ্রহণ করতে হলে জোটটির সব সদস্যকে একমত হতে হয়।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/১৩ জুন ২০২২

Back to top button