ফুটবল

উয়েফা নেশন্স লিগে সুইজারল্যান্ডের প্রথম জয়

ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালকে হারিয়ে উয়েফা নেশন্স লিগে নিজেদের প্রথম জয়ের দেখা পেল সুইজারল্যান্ড। পর্তুগিজ তারকার অনুপস্থিতিতে স্বাগতিকরা ম্যাচটি জিতে নেয় ১-০ গোলের ব্যবধানে।

জেনেভায় রোববার (১২ জুন) রাতে ‘এ’ লিগের ২ নম্বর গ্রুপের ম্যাচটিতে সুইসদের হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেন হারিস সেফেরোভিচ। তবে দলে জয়ে অসমান্য অবদান রেখেছেন গোলবারে স্বাগতিকদের রক্ষণদেয়াল জোনাস ওমলিন।

ম্যাচে বল দখল কিংবা আক্রমণ সবকিছুতেই আধিপত্য দেখিয়েছে পর্তুগাল। ম্যাচের ৫৮ শতাংশ সময় বল দখলে রেখেছিল তারা। তাদের নেয়া ২০ শটের ৮টিই ছিল গোলমুখে। বিপরীতে সুইসদের নেয়া ৫ শটের মাত্র ২টি ছিল লক্ষ্য বরাবর।

বল দখল ও আক্রমণে ৯০ মিনিট আধিপত্য দেখালেও সফরকারীরা মূলত ৫৫ সেকেন্ডের হোঁচটটাই কাটিয়ে উঠতে পারেনি। ম্যাচের সময় এক মিনিট থেকে মাত্র ৫ সেকেন্ড বাকি, তার আগেই পর্তুগালের জালে বল। ম্যাচের প্রথম আক্রমণেই ডান দিক থেকে ছয় গজ বক্সের মুখে দারুণ ক্রস বাড়ান সিলভান উইডমার। লাফিয়ে কোনাকুনি হেডে গোলটি করেন সেফেরোভিচ।

পর্তুগাল অবশ্য ১৩ মিনিটে আরেকটি হোঁচট খেতে গিয়েও খায়নি। ডি-বক্সে ডিফেন্ডার নুনো মেন্দেসের হাতে বল লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে ভিএআর চেকে দেখা যায় বের্নার্দো সিলভা তার আগেই ফাউলের শিকার হয়েছেন। যার কারণে সিদ্ধান্ত পাল্টান রেফারি আর পর্তুগালও আরেকটি গোল হজম থেকে রক্ষা পায়।

শুরুতেই পিছিয়ে পড়া পর্তুগালের ম্যাচে ফেরার সব প্রচেষ্টা রুখে দিয়েছে সুইস গোলরক্ষক। ম্যাচের ৫০ মিনিটে মেন্দেসের পাস ধরে আন্দ্রে সিলভার নেয়া শট ঠেকিয়ে দেয় সুইস রক্ষণদেয়াল। এরপর ম্যাচের ৬৫ মিনিটে বের্নার্দো সিলভার শটও ফিরিয়ে দেন তিনি। ৭২ মিনিটে গনসালেসের প্রচেষ্টাও ব্যর্থ করে দেন জোনাস ওমলিন। তার নেয়া কোনাকুনি শট কোনোমতে ঠেকিয়ে দলের লিড ধরে রাখেন তিনি। এর পাঁচ মিনিট পর দিয়েগো জটাও ব্যর্থ হন সুইস রক্ষণদেয়াল ভাঙতে।

শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। কার্ড জটিলতার কারণে এই ম্যাচে ছিলেন না পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। তার অভাবই যেন হারে হারে টের পেল সান্তোসের শিষ্যরা। এর আগে প্রথম দেখায় সুইসদের ৪-০ গোলের ব্যবধানে হারিয়েছিল পর্তুগাল। সে ম্যাচে দুই গোল করেছিলেন রোনালদো।

এই হারে গ্রুপের শীর্ষস্থান হারিয়েছে পর্তুগাল। চার রাউন্ড শেষে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে তারা। দিনের আরেক ম্যাচে চেক রিপাবলিককে ২-০ গোলে হারানো স্পেন ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে। তিন নম্বরে চেক রিপাবলিকের পয়েন্ট ৪। ৩ পয়েন্ট নিয়ে তলানিতে সুইজারল্যান্ড।

সূত্র : সময় নিউজ
এম এস, ১৩ জুন

Back to top button