উত্তর আমেরিকা

সৌদি সফর নিয়ে দোলাচলে বাইডেন

ওয়াশিংটন, ১২ জুন – সৌদি সফর নিয়ে দোলাচলে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রোববার (১২ জুন) বাইডেন জানান, তিনি এখনো সৌদি আরব সফরের বিষয়টি চূড়ান্ত করেননি। এর আগে অর্থাৎ গত সপ্তাহে বাইডেন জানিয়েছেন, দেশটিতে সফরের বিষয়টি বিবেচনা করা হচ্ছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বাইডেনের সৌদি সফরের বিষয়টি সামনে আসার পর এর বিরোধিতা করেন ডেমোক্রেটিক দলের আইনপ্রণেতারা ও কয়েকটি মানবাধিকার সংগঠন। এরপরই বাইডেনের পক্ষ থেকে এমন মন্তব্য এলো।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা স্থানীয় গণমাধ্যমকে জানান, জুনের শেষের দিকে ইউরোপ ও ইসরায়েল সফরের পাশাপাশি বাইডেন সৌদি আরব সফরের চিন্তা-ভাবনা করছেন।

২০১৮ সালে বাইডেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে অগ্রহণযোগ্য ব্যক্তি বলে আখ্যায়িত করেন। রাজনৈতিক প্রতিপক্ষ ও মার্কিন নাগরিক জামাল খাশোগির হত্যায় তার ভূমিকার জন্য তুরস্কে এ মন্তব্য করেন বাইডেন। যদিও সৌদি কর্তৃপক্ষ হত্যাকাণ্ডের ঘটনায় সালমানের জড়িত থাকার বিষয়টি অস্বীকার করে আসছে।

এদিকে হোয়াইট হাউজের এক কর্মকর্তা জানিয়েছে, বাইডেন ক্ষমতা গ্রহণের আগে যেসব ঘটনা ঘটেছে তা উপেক্ষা করবে না যুক্তরাষ্ট্র। কিন্তু সৌদির সঙ্গে সম্পর্কের বিষয়ে দৃষ্টি ভঙ্গি পরিবর্তন করা প্রয়োজন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১২ জুন ২০২২

Back to top button