ইউরোপ

ইউক্রেনে অস্ত্রের সবচেয়ে বড় ডিপো ধ্বংস করেছে রাশিয়া

মস্কো, ১২ জুন – ইউক্রেনে পশ্চিমা অস্ত্রের সবচেয়ে বড় ডিপো ধ্বংস করেছে রাশিয়া। পশ্চিম ইউক্রেনের টারনোপিল অঞ্চলে অবস্থিত এই ডিপোটি ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে ধ্বংস করা হয়েছে। রোববার রুশ বাহিনী এ দাবি করেছে।

মার্কিন এবং ইউরোপীয় অস্ত্র সমন্বিত একটি বড় ডিপো ধ্বংস করার জন্য ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, ইন্টারফ্যাক্স রবিবার জানিয়েছে, পূর্বাঞ্চলীয় শহর সিভিয়ারোডোনেটস্কে রাস্তার লড়াইয়ের কারণে।

টারনোপিল অঞ্চলের গভর্নর জানিয়েছেন, কৃষ্ণ সাগর থেকে ছোড়া চোর্টকিভ শহরে রকেট হামলায় একটি সামরিক স্থাপনা আংশিকভাবে ধ্বংস হয়েছে এবং ২২ জন আহত হয়েছে।

অবশ্য এক স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন, সেখানে কোনো অস্ত্র মজুত ছিল না।

ইউক্রেনকে অস্ত্র সরবরাহের জন্য মস্কো বারবার মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশগুলোর নিন্দা জানিয়েছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চলতি মাসের শুরুতে বলেছিলেন, পশ্চিমারা উচ্চমাত্রার নির্ভুল মোবাইল রকেট ব্যবস্থা ব্যবহারের জন্য ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করলে রাশিয়া নতুন লক্ষ্যবস্তুতে হামলা চালাবে।

ইউক্রেনীয় নেতারা সম্প্রতি পশ্চিমা দেশগুলোর কাছে নতুন করে ভারী অস্ত্র সরবরাহের অনুরোধ জানিয়েছেন। কারণ রুশ বাহিনী কামান দিয়ে দেশের পূর্বদিকে প্রবল হামলা চালাচ্ছে।

রোববার রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সের প্রতিবেদনে বলা হয়েছে, রুশ বাহিনী ইউক্রেনের বৃহৎ ডিপোতে আক্রমণ করার জন্য কালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক ও খারকিভের কাছে তিনটি ইউক্রেনীয় সুখোই-২৫ যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করা হয়েছে।

সূত্র : রাইজিংবিডি
এম এস, ১২ জুন

Back to top button