জাতীয়

যুক্তরাষ্ট্রের প্রস্তাব পর্যালোচনা করা হচ্ছে

ঢাকা, ১২ জুন – পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক ফর প্রোসপারিটিতে (আইপিইএফ) যোগ দিলে বাংলাদেশ লাভবান হবে কি না, সে জন্য এর বিভিন্ন দিক আমরা পর্যালোচনা করছি। রোববার ( ১২ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আইপিইএফ’র বিষয়ে চীনের আপত্তির বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকা এই ফোরামে যোগ দেবে কি না, সে বিষয়ে বিভিন্ন দেশের পর্যবেক্ষণ থাকতে পারে। আমরা অন্যদের কাছ থেকেও উপদেশ শুনব, শুনতে তো ক্ষতি নেই। তবে আমরা শুধু আমাদের জাতীয় স্বার্থ রক্ষা করে যা করার করব।

তিনি বলেন, আইপিইএফ চারটি বিষয়ের ওপর জোর দিয়েছে। সেগুলো হলো – সাপ্লাই চেইন ঠিক রাখা, তথ্য ব্যবস্থাপনা, দুর্নীতি এবং মানি লন্ডারিং প্রতিরোধ এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে অবাধ ও ন্যায্য বাণিজ্য। আমরা বিষয়গুলো পর্যালোচনা করছি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নের জন্য কখনোই আপস করেন না। আর জাতীয় স্বার্থে তার দৃঢ় অবস্থানের সবচেয়ে বড় উদাহরণ হলো পদ্মা সেতু। আমরা খুব খুশি যে আমাদের খুব শক্তিশালী নেতৃত্ব রয়েছে। আমরা দেশের ভালোর জন্য যা করতে পারি তা করব।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/১২ জুন ২০২২

Back to top button