দক্ষিণ এশিয়া

রাশিয়া থেকে আরও জ্বালানি তেল কিনবে শ্রীলঙ্কা

কলম্বো, ১২ জুন – রাশিয়া থেকে আরও তেল কিনতে বাধ্য হচ্ছে শ্রীলঙ্কা। চরম অর্থনৈতিক সংকটের মধ্যে দ্বীপ রাষ্ট্রটি বিভিন্ন উৎস থেকে তেল আমদানির চেষ্টা করছে। দেশটির নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে এ কথা জানিয়েছেন। খবর দ্য ইকোনমিক টাইমসের।

প্রধানমন্ত্রী বলেন, প্রথমে অন্যান্য উৎস খোঁজা হবে। তবে মস্কো থেকে আরও জ্বালানি কেনার দরজা খোলা রাখা হবে। এদিকে ইউক্রেনে হামলার পর রাশিয়া থেকে জ্বালানি আমদানি কমিয়েছে পশ্চিমাদেশগুলো।

সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাতকারে রনিল বিক্রমাসিংহে চীন থেকে আরও অর্থ সহায়তা পাওয়ার ইচ্ছা প্রকাশ করেন। যদিও দেশটি এরই মধ্যে ঋণ খেলাপিতে পরিণত হয়েছে। তিনি স্বীকার করে বলেন, ব্যক্তির ভুলের কারণেই শ্রীলঙ্কার এ অবস্থা হয়েছে। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের ফলে খাদ্য সংকট ২০২৪ সাল পর্যন্ত থাকতে পারে বলেও জানান তিনি।

বিদ্যুৎ বিভ্রাট, গ্যাস ও জ্বালানি তেলের তীব্র সংকট, নিত্যপ্রয়োজনীয় পণ্যের আকাশছোঁয়া দামসহ নানা সমস্যার বেড়াজালে আটকা পড়েছে শ্রীলঙ্কার সাধারণ মানুষ। তারা বলছেন, ১৯৪৮ সালে স্বাধীনতার পর এমন বিপর্যয়ের মুখে পড়েনি শ্রীলঙ্কার অর্থনীতি।

প্রেসিডেন্ট গোটাবায়ে রাজাপাকসের ভাই মাহিন্দা রাজাপাকসে ক্ষমতাচ্যুত হওয়ার পর দেশটির প্রবীণ রাজনীতিবিদ রনিল বিক্রমাসিংহে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করেন। সংকট মোকাবিলায় তিনি দাতা সংস্থাগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

সূত্র : জাগো নিউজ
এম এস, ১২ জুন

Back to top button