এশিয়া

তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি চীনের

বেইজিং, ১২ জুন – তাইওয়ানকে স্বাধীনতা ঘোষণা করা থেকে বিরত রাখতে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে চীন। স্থানীয় সময় শনিবার (১১ জুন) চীনের প্রতিরক্ষামন্ত্রী এমনটি জানান।

তাইওয়ান ইস্যুতে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র-সহ পশ্চিমা দেশগুলোর দীর্ঘদিন ধরেই উত্তেজনা চলছে। আর সাম্প্রতিক সময়ে দুই দেশের হুঁশিয়ারি ও পাল্টা হুঁশিয়ারিতে সেই উত্তেজনার পারদ বেড়েছে আরও।

এ নিয়ে সিঙ্গাপুরে একটি সম্মেলনে অংশ নিয়ে চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংহে বলেন, আমরা যেকোনো মূল্যে লড়াই করব এবং আমরা শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবো। এটাই চীনের জন্য একমাত্র বিকল্প।

তিনি আরও বলেন, যারা চীনকে বিভক্ত করার প্রয়াসে তাইওয়ানের স্বাধীনতার পেছনে ছুটছে তাদের নিশ্চিতভাবেই ভালো কোনো পরিণতি হবে না। চীনা সশস্ত্র বাহিনী আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় দৃঢ় সংকল্প । তাদের সক্ষমতাকে কেউ কখনোই অবমূল্যায়ন করবেন না।

এর আগে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন তাইওয়ানের কাছাকাছি ‘উস্কানিমূলক, অস্থিতিশীল’ সামরিক কার্যকলাপের জন্য চীনকে অভিযুক্ত করেন। এর একদিন পরই চীনের পক্ষ থেকে তাইওয়ান ইস্যুতে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দেওয়া হলো।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১২ জুন ২০২২

Back to top button