ক্রিকেট

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের খেলা টিভিতে দেখা নিয়ে শঙ্কা!

ঢাকা, ১১ জুন – ওয়েস্ট ইন্ডিজ-বাংলাদেশ টেস্ট সিরিজ শুরুর বাকি মাত্র ৫ দিন। আইসিসি চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচের টেস্ট সিরিজের সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজও রয়েছে। পূর্ণাঙ্গ এই সফরের টিভি সম্প্রচার স্বত্ব পায়নি বাংলাদেশি কোনো টিভি চ্যানেল।

আর তাতেই বাংলাদেশের দর্শকদের টিভিতে খেলা দেখা নিয়ে শঙ্কা জেগেছে। স্বাগতিক বোর্ডই মূলত সম্প্রচার স্বত্ব বিক্রি করে থাকে। ওয়েস্ট ইন্ডিজে এটি করছে তৃতীয় পক্ষ টোটাল স্পোর্টস মার্কেটিংয়ের (টিএসএম) মাধ্যমে। এই টিসিএম থেকে এখন পর্যন্ত দেশি কোনো টিভি চ্যানেল সম্প্রচার স্বত্ব কেনেনি।

যেহেতু স্বত্ব তৃতীয় পক্ষের হাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এখানে আনুষ্ঠানিকভাবে কিছু করার নেই। বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটু জানিয়েছেন, সংশ্লিষ্ট বোর্ডকে অনুরোধ করা ছাড়া তাদের হাতে কিছু নেই।

শনিবার তিনি মিরপুরে বলেছেন, ‘আসলে আমরা যখন কোনো সিরিজ খেলতে দেশের বাইরে যাই, তখন সেটা পুরোটা নির্ভর করে সেই দেশের বোর্ড ও তাদের ব্রডকাস্টারদের উপর। এখানে বিসিবির কোনো হাত থাকে না। আমরা কেবল অনুরোধ করতে পারি সংশ্লিষ্ট বোর্ডকে যেন আমাদের দেশে সম্প্রচার করতে পারে। এ ছাড়া আমাদের আনুষ্ঠানিকভাবে কিছু করার থাকে না।’

তানভীরের আশা দেশি কোনো টিভি চ্যানেল দর্শকদের জন্য খেলা দেখার ব্যবস্থা করবে। তানভীর বলেন, ‘তবে আমি আশা করছি আমাদের যেসব চ্যানেল আছে, খেলা সম্প্রচারের সাথে জড়িত তারা কোনো উপায় বের করে আমাদের জনগণের জন্য একটা ব্যবস্থা বের করবে।’

বাংলাদেশসহ বিভিন্ন দেশের খেলা সম্প্রচার করে থাকে টি-স্পোর্টস। চ্যানেলটির একজন কর্মকর্তা বলছেন, এবার টি- স্পোর্টসে খেলা দেখানোর সম্ভাবনা ক্ষীণ।

তিনি বলেন, ‘অভ্যন্তরীণ কিছু জটিলতার কারণে সমস্যা হচ্ছে। সম্প্রচারের সম্ভাবনা ক্ষীণ।’এছাড়া গাজী টেলিভিশনও বাংলাদেশের খেলা সম্প্রচার করে। এবার তারাও খেলা দেখাতে আগ্রহী নয়। তবে কেউ না দেখালে শেষ মুহূর্তে গাজী টেলিভিশনের এগিয়ে আসার কথা রয়েছে।

গত বছর ঘরের বাংলাদেশ-অস্ট্রেলিয়ার কোনো ম্যাচ বহর্বিশ্বের কোনো দর্শক দেখতে পারেনি। এবারও সম্ভবত তাই হতে যাচ্ছে। ওয়েস্ট ইন্ডিজ ছাড়া কোনো দেশের দর্শক খেলা দেখতে পারবেন না টিভির পর্দায়।

সূত্র : রাইজিংবিডি
এম এস, ১১ জুন

Back to top button