জাতীয়

বাংলাদেশের সঙ্গে সহযোগিতা জোরদারে আগ্রহী চীন

ঢাকা, ১১ জুন – চীনের স্টেট কাউন্সিল ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, বিভিন্ন দুর্যোগ মোকাবিলায় জরুরি সাড়া প্রদানে ঢাকার সঙ্গে সহযোগিতা জোরদারে আগ্রহী বেইজিং।

সীতাকুণ্ডের ভয়াবহ অগ্নিকাণ্ডে দুঃখ প্রকাশ করে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের কাছে পাঠানো এক বার্তায় তিনি এই আগ্রহের কথা জানিয়েছেন।

ঢাকাস্থ চীনা দূতাবাস জানায়, ওয়াং ই লিখিত এক বার্তায় বলেন, জরুরি সাড়ার ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে এবং আমাদের দু’দেশের জনগণের নিরাপত্তা ও কল্যাণ নিশ্চিত করতে বাংলাদেশের সঙ্গে চীন কাজ করতে ইচ্ছুক।

বার্তায় তিনি বলেন, চট্টগ্রামের কন্টেইনার ডিপোতে অগ্নিকান্ডের ঘটনা জেনে তিনি মর্মাহত এবং নিহতদের জন্য গভীরভাবে দুঃখিত হয়েছেন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী নিহতদের পরিবারের সদস্য এবং আহতদের প্রতি আন্তরিক সমবেদনা জানান এবং বাংলাদেশের দরকারমত পরবর্তীকালে প্রয়োজনীয় সহায়তার প্রস্তাব দেন।

গত শনিবার রাত ১০টার দিকে সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের বিএমি কনটেইনার ডিপোতে আগুন লাগার পর একের পর এক বিস্ফোরণে তা ছড়িয়ে পড়ে। তিন দিন ধরে সেখানে আগুন নেভানো ও উদ্ধারকাজ চালান ফায়ার সার্ভিস, সেনাবাহিনী, নৌবাহিনী এবং সরকারের বিভিন্ন দপ্তরের কর্মীরা। ওই ঘটনায় পর্যন্ত ৪১ জনের মৃত্যু হয়েছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১১ জুন

Back to top button