মধ্যপ্রাচ্য

ইরান ও ভেনিজুয়েলার মধ্যে ২০ বছরের সহযোগিতা চুক্তি

তেহরান, ১১ জুন – ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ইরান সফরকালে দুই দেশের মধ্যে আগামী ২০ বছর সহযোগিতা বাড়ানোর পরিকল্পনা (রোডম্যাপ) নিয়ে একটি চুক্তি সই হয়েছে। এটাকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় থাকা এ দুই তেলসমৃদ্ধ দেশের আরও কাছাকাছি হওয়ার পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। শনিবার আল জাজিরা এ খবর জানায়।

একটি উচ্চ-পর্যায়ের রাজনৈতিক ও অর্থনৈতিক প্রতিনিধিদল নিয়ে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট দুই দিনের সফরে ইরানের রাজধানীতে আসার একদিন পর শনিবার তেহরানের সাদাবাদ প্রাসাদে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে সাক্ষাৎ করেন। তাদের বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে দুই প্রেসিডেন্ট দ্বিপাক্ষিক সম্পর্ককে ‘কৌশলগত’ পর্যায়ে উন্নীত করার প্রশংসা করেন। এ সময় তারা জ্বালানি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি এবং পর্যটন খাত ছাড়াও বাণিজ্যে সম্পর্ক দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করার বিষয়ে সম্মত হন।

দুই দেশের মধ্যে সহযোগিতার যে রোডম্যাপ হয়েছে, তার সঠিক বিবরণ গোপন রাখা হয়। ইরান ও ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রীরা তাদের নিজ নিজ প্রেসিডেন্টের উপস্থিতিতে চুক্তিতে সই করেন। উভয় দেশের প্রতিনিধিদল ভবিষ্যতের সহযোগিতা নিয়ে বিশদ আলোচনা করেন। কারণ, নেতারা নিষেধাজ্ঞার কারণে অর্থনৈতিক সংকটের মধ্যে এ বিষয়ে পারস্পরিক সহযোগিতার ওপর মনোনিবেশ করেন।

মাদুরোর পাশে বসে ইরানের প্রেসিডেন্ট রাইসি বলেন, ‘ইসলামী প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রনীতি সর্বদা স্বাধীন দেশগুলোর সাথে সম্পর্ক রাখা। ভেনিজুয়েলা দেখিয়েছে যে, এটি শত্রু, সাম্রাজ্যবাদ এবং নিষেধাজ্ঞার বিরুদ্ধে অবিশ্বাস্য প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হয়েছে।’

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১১ জুন

Back to top button