শিক্ষা

ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

ঢাকা, ১১ জুন – ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ইউনিটের ভর্তি পরীক্ষা আজ (শনিবার) সকাল ১১ টায় শুরু হয়েছে। পরীক্ষা শেষ হবে দুপুর সাড়ে ১২ টায়। এবার ‘ঘ’ইউনিটের মোট ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে ৭৮ হাজার ৪৫ জন পরীক্ষায় বসার কথা রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভাগীয় ৮ শহরে একই সময়ে এ পরীক্ষা চলছে। পরীক্ষা কেন্দ্রগুলো হলো: ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বেলা সোয়া ১১ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ‌অনুষদ ভবনস্থ পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করতে আসার কথা রয়েছে।

বিভাগ পরিবর্তনের এই ইউনিটে কলা, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা সকল শাখা থেকে এইচএসসি/সমমান পাশ করা শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করেছে। বিশ্ববিদ্যালয় সূত্রে পাওয়া সর্বশেষ তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, এবছর এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়ছে প্রায় ৫৮ জন।

এবারের ‘ঘ’ ইউনিটে ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত মিলিয়ে মোট ১০০ নম্বরের পরীক্ষা হচ্ছে। এমসিকিউ এবং লিখিত উভয় ‌অংশের পরীক্ষা মোট ৪৫ মিনিট করে চলবে।

এবার এমসিকিউ পরীক্ষায় বাংলায়/Advance English-এ ন্যূনতম ০৬ নম্বর, ইংরেজিতে ন্যূনতম ০৬ নম্বর এবং সাধারণ জ্ঞানে ন্যূনতম ১২ নম্বর পেলে একজন পরীক্ষার্থী উত্তীর্ণ বলে বিবেচিত হবে। উল্লেখ্য, যারা A-Level পাশ করেছে কেবল তারাই বাংলার পরিবর্তে Advanced English উত্তর দেবে।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে প্রাপ্ত নম্বরের ক্রম অনুযায়ী প্রত্যেক গ্রুপের তথা বিজ্ঞন, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখার মোট আসন সংখ্যার কমপক্ষে পাঁচ (০৫) গুন লিখিত উত্তরপত্র মূল্যায়ন করা হবে। এমসিকিউতে পিছিয়ে পড়া বাকিদের খাতা মূল্যায়ন করা হবে না।

পাশাপাশি লিখিত পরীক্ষার অংশে পাশ করতে হলে ন্যূনতম ১২ নম্বর পেতে হবে। এমসিকিউ ও লিখিত উভয় পরীক্ষা মিলিয়ে সর্বমোট ৪০ নম্বর পেলেই একজন পরীক্ষার্থী উত্তীর্ণ বলে বিবেচিত হবে।

প্রসঙ্গত, এর আগে গত ৩ জুন, শুক্রবার সকাল ১১ টা থেকে দুপুর সাড়ে ১২ টা পর্যন্ত ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট এবং ৪ জুন, শনিবার কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর গতকাল ১০ জুন, শুক্রবার বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ আগামী ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১১ জুন

Back to top button