সিলেট

সিলেটে বর্ণাঢ্য আয়োজনে নজরুল জন্মোৎসব

সিলেট, ১১ জুন – জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মোৎসব বর্ণাঢ্যভাবে উদযাপন করেছে সিলেট নজরুল পরিষদ।

শুক্রবার (১০ জুন) সকাল সাড়ে আটটায় নগরীর রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে অনুষ্ঠানের উদ্বোধন করেন ভারতীয় সহকারী হাই কমিশনার নিরাজ কুমার জয়সওয়াল।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত।

ভারতীয় সহকারী হাই কমিশন, সিলেটের পৃষ্ঠপোষকতায় এবং সিলেট সিটি কর্পোরেশনের সহযোগিতায় আয়োজনের প্রভাতী পর্বে অংশ নেয় দ্বৈতস্বর সিলেট, শিল্পাঙ্গন সিলেট, শ্রুতি সিলেট, ললিতকলা একাডেমি সিলেট, সুর ও বাণী, সিলেট একাডেমি ফর মনিপুরী কালচার অ্যান্ড আর্টস। সকাল সাড়ে দশটা থেকে দিনব্যাপী চলে আবৃত্তি, নজরুল সংগীত ও কবির প্রতিকৃতি অংকন প্রতিযোগিতা। প্রচন্ড বৃষ্টি উপেক্ষা করেও প্রতিযোগিতায় অংশ নেয় শতাধিক শিশু।

সন্ধ্যা সাতটায় শুরু হয় জাতীয় কবি নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দিনব্যাপী বিভিন্ন প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ। সিলেট নজরুল পরিষদের আহবায়ক আমিরুল ইসলাম বাবুর সভাপতিত্বে ও আবৃত্তি শিল্পী নাজমা পারভিনের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সিলেট নজরুল পরিষদের সদস্য সচিব নীলাঞ্জন দাশ টুকু। আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে আলোচনা করেন শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রফেসর শামীমা চৌধুরী।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সম্মানীয় অতিথি হিসেবে ছিলেন ভারতীয় সহকারী হাই কমিশন, সিলেটের সহকারী হাই কমিশনার নিরাজ কুমার জয়সওয়াল। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নজরুল সংগীত শিল্পী পরিষদ সিলেট বিভাগের সভাপতি হিমাংশু বিশ্বাস, সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সদস্য শামসুল আলম সেলিম ও সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী।

আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে একক সংগীত পরিবেশন করেন হিমাংশু বিশ্বাস ও ভারতের আসাম থেকে আগত শিল্পী বিশ্বজিত বিশ্বাস। দলীয় সংগীত পরিবেশন করেন সিলেট বিভাগ নজরুল সংগীত শিল্পী পরিষদের সদস্যবৃন্দ। এছাড়াও অনুষ্ঠানে নৃত্যালেখ্য ‘মেঘের ডমরু ঘন বাজে’ পরিবেশন করে ছন্দনৃত্যালয়, সিলেট।

সূত্র : সিলেটভিউ২৪ডটকম
এম এস, ১১ জুন

Back to top button