শিক্ষা

ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ, আসনপ্রতি প্রার্থী ৬৩ জন

ঢাকা, ১০ জুন – ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ (শুক্রবার) অনুষ্ঠিত হবে। সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভাগীয় ৮ শহরে একই সময়ে এ পরীক্ষা চলবে। এবার ‘ক’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ৬৩ জন।

পরীক্ষা কেন্দ্রগুলো হলো: ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে পাওয়া সর্বশেষ তথ্যানুযায়ী ‘ক’ ইউনিটের মোট ১ হাজার ৮৫১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লক্ষ ১৫ হাজার ৭২৬ জন। সেক্ষেত্রে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৬২.৫২ জন।

এবারের ‘খ’ ইউনিটে মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। তারমধ্যে ৬০ নম্বর এমসিকিউ এবং ৪০ নম্বর লিখিত পরীক্ষা নেয়া হবে। এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট বরাদ্দ থাকবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বেলা ১১টা ১৫ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলস্থ পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করতে আসবেন।

প্রসঙ্গত, এর আগে গত ৩ জুন, শুক্রবার সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবং ৪ জুন, শনিবার অনুষ্ঠিত হয় কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের পরীক্ষা। আগামীকাল ১১ জুন, শনিবার সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট এবং ১৭ জুন, শুক্রবার চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১০ জুন

Back to top button