জাতীয়

কফিপ্রেমীদের জন্য দুঃসংবাদ

ঢাকা, ০৯ জুন – ২০২২-২৩ অর্থবছর থেকে কফি খেতে বাড়তি দাম গুনতে হতে পারে। আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে রেডি কফির উপাদানে দাম বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এটি পাস হলে কফিপ্রেমীদের বেশি দামেই কফি খেতে হবে।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেলে বাজেট বক্তৃতায় আ হ ম মুস্তফা কামাল বলেন, রো রোস্টেড কফির মোট করভার ৮৯ দশমিক ৩২ শতাংশ হলেও প্রক্রিয়াজাত ও খাওয়ার উপযুক্ত কফির মোট করভার ৫৮ দশমিক ৬০ শতাংশ। রাজস্ব সুরক্ষার স্বার্থে আমদানি পর্যায়ে এই কফিতে ২০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করার প্রস্তাব করছি।

এর আগে, বিকেল ৩টায় জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী।

করোনা পরিস্থিতি এবং অর্থনীতি পুনরুদ্ধারে মানুষের জীবন-জীবিকার কথা চিন্তায় রেখে এবারের বাজেটের শিরোনাম করা হয়েছে ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’।

এবার দেশের ৫১তম বাজেটে সঙ্গত কারণেই সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষি খাত, স্বাস্থ্য, মানবসম্পদ, কর্মসংস্থান ও শিক্ষাসহ বেশ কিছু খাতকে। এ ছাড়া আগামী বাজেটে দেশের প্রান্তিক জনগোষ্ঠী প্রাধিকার পাবে বলে বিবৃতিতে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয় আরও জানায়, শুক্রবার (১০ জুন) বিকেল ৩টায় ওসমানী মিলনায়তনে ২০২২-২৩ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সূত্র: আরটিভি
এম ইউ/০৯ জুন ২০২২

Back to top button