জাতীয়

শিক্ষা প্রতিষ্ঠান-এনজিওতে প্রতিবন্ধীদের সহজগম্যতা না থাকলে আরও ৫ শতাংশ কর

ঢাকা, ০৯ জুন – বেসরকারি স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও এনজিওতে সেবাগ্রহণকারী প্রতিবন্ধীদের সেবাস্থলে যাওয়ার ক্ষেত্রে দেশের আইনি বিধান অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা না থাকলে অতিরিক্ত অন্যূন ৫ শতাংশ কর দিতে হবে। চলতি বছরের ১ জুলাই থেকে এ কর ধার্য করা হয়েছে। বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রস্তাবিত বাজেটে এই অতিরিক্ত করারোপের প্রস্তাব করেন।

প্রসঙ্গত, ২০২২-২০২৩ অর্থবছরেও বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ, ডেন্টাল কলেজ, প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা শুধু তথ্যপ্রযুক্তি বিষয়ে শিক্ষাদান করে—এমন প্রতিষ্ঠানকে ১৫ শতাংশ কর দেওয়ার বিষয়টি অব্যাহত রাখা হয়েছে।

নির্ধারিত এই কর ছাড়াও সেবাগ্রহণকারী প্রতিবন্ধী ব্যক্তিদের যাতায়াতের ক্ষেত্রে উপযুক্ত ব্যবস্থা না থাকলে নির্ধারিত কর ছাড়াও অতিরিক্ত কর দিতে হবে।

প্রস্তাবিত বাজেটে বলা হয়—কোনও স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বা এনজিওতে সেবাগ্রহণকারী প্রতিবন্ধী ব্যক্তিদের সেবাস্থলে গম্যতার ক্ষেত্রে আইনি বিধান অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা না রাখলে ওই প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য করের ৫ শতাংশ অতিরিক্ত কর ধার্য হবে।

তৃতীয় লিঙ্গে কর রেয়াত

প্রতিষ্ঠানে কর্মরত মোট জনবলের অন্যূন ১০ শতাংশ, অথবা ২৫ জনের বেশি প্রতিবন্ধী ব্যক্তি নিয়োগ দেওয়া হলে ওই করদাতা তার প্রদেয় করের পাঁচ শতাংশ, অথবা প্রতিবন্ধী কর্মচারীদের পরিশোধিত মোট বেতনের ৭৫ শতাংশ রেয়াত পাবেন। তবে এরমধ্যে যেটি কম সেটি রেয়াত দেওয়া হবে। একই নিয়ম তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের নিয়োগের ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে জানানো হয়।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/০৯ জুন ২০২২

Back to top button