জাতীয়

পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে ২৩০০ কোটি টাকা দিচ্ছে এডিবি

ঢাকা, ০৯ জুন – দেশে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য ২৫ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রতি ডলার ৯২ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দুই হাজার ৩০০ কোটি টাকা।

বৃহস্পতিবার (৯ জুন) ফিলিপাইনের ম্যানিলায় অবস্থিত এডিবির প্রধান কার্যালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশে সামাজিক সুরক্ষা সংস্কারে সহায়তা করার জন্য ২৫ কোটি ডলার নীতি-ভিত্তিক ঋণ অনুমোদন করেছে এডিবি। এ ঋণ বাংলাদেশের আর্থ-সামাজিক চ্যালেঞ্জের বিরুদ্ধে দুর্বল জনগোষ্ঠীকে রক্ষা করার কাজে ব্যবহার হবে।

এডিবি জানায়, এই ঋণের অর্থে বাংলাদেশে সামাজিক নিরাপত্তা কর্মসূচি আরও শক্তিশালী করা হবে। প্রকল্পের আওতায় ভ্রাম্যমাণ ক্লিনিকগুলি শহুরে এলাকার ভাসমান মানুষসহ শহুরে দরিদ্রদের স্বাস্থ্যের ব্যবস্থা বাড়াতে সহায়তা করবে। এছাড়াও এই অর্থ দরিদ্র মানুষের কর্মসংস্থানে সহায়তা করবে।

বাংলাদেশের বেশিরভাগ সামাজিক সুরক্ষা কর্মসূচিতে সরকারের মাধ্যমে অর্থায়ন করা হয়। দরিদ্র ও পিছিয়ে পড়া মানুষকে রক্ষা করতে এসব কর্মসূচি বাস্তবায়ন করা হয়। এই কাজগুলোকে আরও এগিয়ে নেওয়া হবে। সামাজিক সুরক্ষার জন্য সরকারি অর্থায়ন বৃদ্ধিতে সহায়তা করবে এডিবির এই ঋণ।

সূত্র : জাগো নিউজ
এম এস, ০৯ জুন

Back to top button