ইউরোপ

‘নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ায় অর্থনৈতিক অগ্রগতি হয়েছে’

মস্কো, ০৯ জুন – ইউক্রেন আগ্রাসনের জেরে পশ্চিমা দেশগুলোর নজিরবিহীন নিষেধাজ্ঞার প্রেক্ষাপটে রাশিয়ায় অর্থনৈতিক অগ্রগতি অব্যহত রয়েছে বলে দেশটির পক্ষ থেকে দাবি করা হয়েছে। এ প্রসঙ্গে রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেক্সি ওভারচুক বলেন, নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ায় অর্থনৈতিক অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে। রুশ বার্তাসংস্থা তাসের বরাত দিয়ে বৃহস্পতিবার আল জাজিরা এ খবর জানায়।

ইউক্রেনে আগ্রাসনের পর বিশ্বের সবচেয়ে বেশি নিষেধাজ্ঞায় থাকা দেশে পরিণত হয় রাশিয়া। দেশটির অপরিশোধিত তেল ক্রয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্রসহ আরও কয়েকটি দেশ। ‘অবন্ধু দেশ’কে ডলারের পরিবর্তে রুশ মুদ্রা রুবলের মাধ্যমে রাশিয়ার তেল ও গ্যাস ক্রয় করতে হবে- এমন নিয়ম চালু করার পর ইউরোপের কয়েকটি দেশ অসম্মতি প্রকাশ করে। এতে রাশিয়াই স্বপ্রণোদিত হয়ে সেসব দেশে তাদের জ্বালানি সরবরাহ বন্ধ করে দেয়।

চাপে থাকা অর্থনীতিকে সচল ও অগ্রগতির দিকে নিয়ে যাওয়ার জন্য রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, রুশ সরকার এবং ব্যাংক অব রাশিয়ার গৃহীত ব্যবস্থাকে ধন্যবাদ জানান আলেক্সি ওভারচুক। তিনি বলেন, ‘আমাদের দেশের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধ যারা শুরু করেছিলেন, তাদের পরিকল্পনা সফল হয়নি।’ কাজাখস্তানের নূর-সুলতান শহরে এক সহযোগিতা সম্মেলনে আলেক্সি ওভারচুক এসব কথা বলেন।

তিনি বলেন, গত চার মাসে রাশিয়ার অর্থনীতি প্রায় ১ দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ওভারচুক বলেন, ‘মে মাসে মুদ্রাস্ফীতি কার্যত বন্ধ হয়ে গেছে। মে মাসের শেষ সপ্তাহে এর মাত্রা ছিল শূন্য শতাংশ। গত সপ্তাহে আমরা পুরোপুরি মুদ্রাস্ফীতির বাইরে চলে যাই।’

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০৯ জুন ২০২২

Back to top button