জাতীয়ব্যবসা

বিড়ি-সিগারেটের দাম বাড়ছে

ঢাকা, ০৯ জুন – আগামী ২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে সিগারেটের দাম বৃদ্ধির প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বৃহস্পতিবার দুপুরে বাজেট বক্তৃতায় তিনি এই প্রস্তাব দেন।

অর্থমন্ত্রী বলেন, ‘তামাকজাত পণ্যের ব্যবহার কমানো ও রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে সিগারেটের দাম বৃদ্ধির প্রস্তাব করছি।’ ফলে সিগারেট কিনতে ধূমপায়ীদের এখন আগের চেয়ে বেশি টাকা খরচ করতে হবে।

চার ধরনের সিগারেটের মধ্যে অতি উচ্চস্তরের সবচেয়ে দামি সিগারেটের দাম বাড়বে সবচেয়ে বেশি। অতি উচ্চস্তরের ১০ শলাকার সিগারেটের দাম ১৩৫ টাকা থেকে বাড়িয়ে ১৪২ টাকা নির্ধারণ করা হয়েছে। নিম্নমানের ১০ শলাকা সিগারেটের দাম ৩৯ টাকা থেকে বাড়িয়ে ৪০ টাকা করা হয়েছে। তবে সম্পূরক শুল্ক ৫৭ শতাংশই থাকছে।
মাঝারি মানের ১০ কাঠি সিগারেটের দাম ৬৩ টাকা থেকে ৬৫ টাকা করা হয়েছে। উঁচুমানের ১০ কাঠির দাম ১০২ টাকা থেকে ১১১ টাকা এবং সবচেয়ে উৎকৃষ্ট মানের ১০ কাঠি সিগারেটের দাম ১৪২ টাকা ধার্য করা হয়েছে। এই তিন ধরনের সিগারেটের সম্পূরক মূল্য ৬৫ শতাংশ অপরিবর্তিত থাকছে।

বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী আরও বলেন, গতবছরের ন্যায় প্রতি দশ গ্রাম জর্দার দাম ৪০ টাকা ও সম্পূরক শুল্ক ৫৫ শতাংশ এবং প্রতি দশ গ্রাম গুলের দাম ২০ টাকা ও সম্পূরক শুল্ক ৫৫ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করছি।

সূত্র: বিডি প্রতিদিন
এম ইউ/০৯ জুন ২০২২

Back to top button