উত্তর আমেরিকা

‘সারাবিশ্বেই গণতন্ত্র আক্রান্ত’

ওয়াশিংটন, ০৯ জুন – ‘দ্য সামিট অব দ্য আমেরিকা’ (আমেরিকার শীর্ষ সম্মেলন)’র উদ্বোধনী বক্তব্যে গভীর হতাশার সাথে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বললেন, আমরা এমন এক সময়ে একত্রিত হয়েছি যখন সারাবিশ্বেই গণতন্ত্র আক্রান্ত। এহেন অবস্থার অবসানে আসুন আমরা আবারো ঐক্যবদ্ধ হই এবং সংকল্পবদ্ধ হই যে, গণতন্ত্র কেবল আমেরিকান ইতিহাসের সংজ্ঞায়িত বৈশিষ্ট নয়, আমেরিকার ভবিষ্যতের জন্যেও অপরিহার্য উপাদান।

৮ জুন বুধবার লসএঞ্জেলেস সিটিতে আমেরিকা অঞ্চলের দেশসমূহের রাষ্ট্র ও সরকার প্রধান ছাড়াও সুশীল সমাজের প্রতিনিধিদের তিন দিনের এই সম্মেলন শুরু হয়েছে ‘আমাদের গোলার্ধের জন্যে একটি টেকসই, স্থিতিশীল এবং ন্যায়সঙ্গত ভবিষ্যত গড়া’র স্লোগানে।

প্রেসিডেন্ট বাইডেন উল্লেখ করেন যে, গণতন্ত্র হচ্ছে এই অঞ্চলের প্রাণ শক্তি এবং এ লক্ষ্যে আমাদের মধ্যেকার অর্থনীতির অংশিদারিত্বকে আরো সুসংহত করতে হবে।
বাইডেন বলেন, “আমাদের অঞ্চলটি বিশাল এবং বৈচিত্রময়। আমরা সবসময় সবকিছুতে একমত নই। কিন্তু যেহেতু আমরা গণতান্ত্রিক, তাই আমরা পারস্পরিক শ্রদ্ধা এবং সংলাপের মাধ্যমে আমাদের মতবিরোধের মধ্য দিয়েই কাজ করি।”

বাইডেন ল্যাটিন আমেরিকার জন্য একটি নতুন অর্থনৈতিক কাঠামোরও প্রস্তাব করেন যা জলবায়ু পরিবর্তন, শ্রমিকদের অধিকার এবং সরবরাহ চেইনের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

বাইডেন বলেন, আমেরিকার জনগণ চায়- এবং প্রাপ্য – কার্যকর এবং জবাবদিহিমূলক শাসন। নবম শীর্ষ সম্মেলনের রোডম্যাপ একটি টেকসই, স্থিতি এবং ন্যায়সঙ্গত ভবিষ্যতের দিকে আমাদের সম্মিলিত প্রয়াসকে ত্বরান্বিত করবে।

উল্লেখ্য, এই সম্মেলন শুরু হয় ১৯৯৪ সালে ফ্লোরিডার মায়ামীতে। এরপর এবারই প্রথম যুক্তরাষ্ট্র এই সম্মেলনের হোস্ট করছে। আন্তর্জাতিক মুরুব্বী হিসেবে যুক্তরাষ্ট্রের অবস্থানকে মজবুত করার অঙ্গিকারের পরিপূরক হিসেবে ল্যাটিন আমেরিকার দেশসমূহের সাথে বাইডেন বিস্তারিত আলোচনায় বসলেন। ইতিমধ্যেই চীনের সাথে যুক্তরাষ্ট্রের দূরত্ব হ্রাসেও বাইডেন প্রশাসন কাজ শুরু করেছে। তবে কিউবা, নিকারাগুয়া, ভেনেজুয়েলার নেতাদেরকে আমন্ত্রণ না জানানোর প্রতিবাদে মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল সম্মেলনে যোগদান করেননি। হন্ডুরাস, গুয়াতেমালা এবং আল সালভেদরের প্রেসিডেন্টও অনুপস্থিত রয়েছেন এই সম্মেলনে।

উল্লেখ্য, আমেরিকা অঞ্চলের দেশগুলির নেতাদের একমাত্র গোলার্ধের বৈঠক হিসাবে, শীর্ষ সম্মেলন এ অঞ্চলের ভাগ করা চ্যালেঞ্জ এবং সুযোগগুলিকে মোকাবেলা করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ফোরাম হিসাবে কাজ করে।

সূত্র: বিডি প্রতিদিন
এম ইউ/০৯ জুন ২০২২

Back to top button