ক্রিকেট

কষ্টের জয়ে সিরিজ অস্ট্রেলিয়ার

কলম্বো, ০৯ জুন – প্রথম ম্যাচে দাপটের সঙ্গে জিতলেও দ্বিতীয় ম্যাচে লঙ্কানদের সঙ্গে বেশ লড়াই করেই জিততে হয়েছে অস্ট্রেলিয়াকে। তবে এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছে অজিরা। সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৩ উকেটের জয় নিয়েই সিরিজ নিজেদের করে নিয়েছে অস্ট্রেলিয়া।

বুধবার প্রেমদাসা স্টেডিয়ামে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন অজি কাপ্তান অ্যারন ফিঞ্চ। সিদ্ধান্তটা সঠিকই ছিলো তার। তিন ওভারের ভেতরেই দুই লঙ্কান ওপেনার তুলে নিয়ে সূচনাটা দারুণ করে অজি বোলাররা। প্রথম ওভারেই ম্যাক্সওয়েলের বলে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন গুনাথিলাকা। তৃতীয় ওভারে নিসাঙ্কাকে তুলে নেন জাই রিচার্ডসন। মাত্র ৭ রানেই ২ উইকেট হারিয়ে বিপদে পড়ে স্বাগতিকরা। সেখনা থেকে অবশ্য দলের হাল ধরেন কুশল মেন্ডিস আর আশালঙ্কা। শুরুর ধাক্কা সামলে তৃতীয় উইকেটে ৬৬ রানের জুটি গড়েন এই দুজন মিলে।

দলীয় ৭৩ রানে এই জুটি ভাঙার পর আর কেউ অবশ্য দাঁড়াতে পারেননি অজি বোলারদের সামনে। অস্ট্রেলিয়ার বোলিং তোপে দিশেহারা হয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে লঙ্কানরা স্কোরবোর্ডে তোলে মাত্র ১২৪ রান। অজি বোলারদের মধ্যে দুই রিচার্ডসন মিলেই তুলে নিয়েছেন শ্রীলঙ্কার ৭ উইকেট।কেন রিচার্ডসন পেয়েছেন ৪টি, জাই রিচার্ডসন নিয়েছেন ৩টি উইকেট।

অল্প রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করে অস্ট্রেলিয়া। আগের ম্যাচের ১০ উইকেটের জয়ের মতো এই ম্যাচেও দাপুটে জয়ি তুলে নিতে পারে তারা এমন লক্ষণি ছিলো তাদের ব্যাটিংয়ে। তবে দলীয় ৩৩ রানে অধিনায়ক ফিঞ্চ আউট হয়ে গেলে বিপর্যয় শুরু হয়ে অজি ব্যাটিং লাইনআপে। ওয়ার্নারের সাথে মিলে ২০ রানের জুটি গড়ে ফিরে যান মিচেল মার্শও। স্টিভেন স্মিথ ফেরেন মাত্র ৫ রানেই। ওয়ার্নারও বেশি কিছু করতে পারেননি, মাত্র ২১ রান করেই চতুর্থ ব্যাটসম্যান হিসেবে প্যাভিলিয়নে ফেরেন এই ওপেনার। দলের রান তখন মাত্র ৬৪। অস্ট্রেলিয়াকে এক প্রকার ভয়ই ধরিয়ে দিয়েছিলেন লঙ্কান লেগ স্পিনার হাসরাঙ্গা ডি সিলভা।

অলরাউন্ডার মার্কাস স্টোয়নিসও ফিরে যান মাত্র ৯ রান করেই। তবে ম্যাথু ওয়েড আর ম্যাক্সওয়েলের দৃড়তায় শেষ পর্যন্ত জয়ের বন্দরে ভেড়ে ক্যাঙ্গারুরা। ১৯ বলে ১৯ রান করে দলের ৯৯ রানে ম্যাক্সওয়েল বিদায় নিলেও শেষ পর্যন্ত টিকে থেকে দলকে ৩ উইকেটের জয় এনে দিয়েই মাঠ ছাড়েন ওয়েড। দলের জয়ের সাথে ম্যাচ সেরার পুরস্কারটাও পেয়েছেন ওয়েডই।

তিন উইকেটের এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই স্বাগতিক শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিইরজ জিতে নিলো অস্ট্রেলিয়া। সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ১১ জুন পাল্লেকেলেতে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ০৯ জুন

Back to top button