দক্ষিণ এশিয়া

ভারতে এক লাফে ৪১ শতাংশ বেড়েছে করোনা সংক্রমণ

নয়াদিল্লি, ০৮ জুন – ভারতে কি আবার ফিরছে করোনা-আতঙ্ক? বিশ্বব্যাপী ঊর্ধ্বমুখী করোনা গ্রাফ। ভারতেও অনেকটা বেড়েছে আক্রান্তের সংখ্যা। গত কয়েক দিনের মধ্যে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৪১ শতাংশ। দেশটিতে একদিনে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৫ হাজার ২৩৩ জনের। শেষ ২৪ ঘণ্টায় কোভিডে মৃত্যু হয়েছে ৭ জনের।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে বুধবার আনন্দবাজার অনলাইন এ খবর জানিয়েছে।

দিন কয়েক আগেও দৈনিক করোনা সংক্রমণের হার ছিল দশমিক ৯১ শতাংশ। বর্তমানে তা পৌঁছেছে ১ দশমিক ৬২ শতাংশে। দেশটিতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা এখন ২৮ হাজার ৮৫৭ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৩ হাজার ৩৪৫ জন।

ভারতের যে কয়েকটি রাজ্যের দৈনিক পরিসংখ্যান ভয় ধরাচ্ছে তাদের মধ্যে প্রথমেই রয়েছে মহারাষ্ট্র। গত ১৮ ফেব্রুয়ারির পর উদ্ধব ঠাকরের রাজ্যে দৈনিক আক্রান্ত বেড়েছে প্রায় ৮১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮৮১ জন। করোনার সাম্প্রতিক রূপ ওমিক্রনের তীব্র সংক্রমণের ফলেই আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এর মধ্যে ওমিক্রনের বি.এ.৫ উপরূপে আক্রান্ত এক রোগীও পাওয়া গেছে মহারাষ্ট্রে।

মুম্বাইয়ে আবার ফিরছে করোনা-আতঙ্ক। শেষ ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৪২ জন। তবে মৃত্যুর কোনও খবর মেলেনি। পরিস্থিতির দিকে খেয়াল রেখে আবার করোনা সংক্রান্ত বিধিনিষেধ প্রয়োগ হবে কি না, তা নিয়ে ভাবনা-চিন্তা করছে প্রশাসন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ০৮ জুন

Back to top button