ইউরোপ

‘পশ্চিমা কূটনীতিকরা ইউক্রেনকে লড়াইয়ের সাহস জোগাচ্ছেন’

ঢাকা, ০৭ জুন – ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটাস্কি বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্র কিয়েভকে মস্কোর সঙ্গে গঠনমূলক আলোচনায় বাধা দিচ্ছে। সে কারণে রাশিয়ার প্রচেষ্টা নিষ্ফল হচ্ছে।

মূলত পশ্চিমাদের হস্তক্ষেপের কারণেই এখন সত্যিকারের কূটনীতির কোনো জায়গা নেই।
মঙ্গলবার (৭ জুন) ঢাকায় আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন।

‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে কূটনীতির গুরুত্ব’ শীর্ষক ওই সেমিনারের আয়োজন করে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়।

সেমিনারে রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটাস্কি বলেন, পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে অত্যাধুনিক অস্ত্র সরবরাহ করার কারণে এই মূহুর্তে সত্যিকারের কূটনীতির কোনো জায়গা নেই। পশ্চিমা কূটনীতিকরা ইউক্রেনকে লড়াইয়ের সাহস জোগাচ্ছেন। একই সঙ্গে তারা রাশিয়ার পরাজয় দাবি করছেন।

তিনি বলেন, কিয়েভের সঙ্গে আমরা আলোচনা চালিয়ে যেতে প্রস্তুত। ইতিমধ্যে সেটা প্রমাণিতও হয়েছে। আলোচনা ফলপ্রসু করতে কিয়েভ কোনো গঠনমূলক ভূমিকা পালন করছে না।

নরুশ রাষ্ট্রদূত বলেন, মস্কো সব সময় কূটনীতিকে প্রাধান্য দিয়ে আসছে। তবে এখন সত্যিকারের কূটনৈতিক আলোচনা বা উদ্যোগে একাধিক পক্ষের অনুপস্থিতি দেখা যাচ্ছে।

সেমিনারে ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান বলেন, ইউক্রেনের সার্বভৌমকে সমর্থন করে তুরস্ক। সেখানে রাশিয়ার আগ্রাসন জাতিসংঘের আইন অনুযায়ী স্পষ্ট লঙ্ঘন। আলোচনার মাধ্যমে যুদ্ধ বন্ধ হতে পারে বলেও তিনি মন্তব্য করেন।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/০৭ জুন ২০২২

Back to top button