ইউরোপ

রুশ হামলায় ২৬৩ শিশু নিহত

কিয়েভ, ০৭ জুন – ইউক্রেন বলছে, দেশটিতে রাশিয়ার হামলায় এখন পর্যন্ত ২৬৩ শিশু নিহত হয়েছে। এছাড়া আরও ৪৬৭ জনের বেশি শিশু আহত হয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রসিকিউটর জেনারেলের কার্যালয় বলছে, হতাহতের সঠিক সংখ্যা জানতে কাজ করে যাচ্ছে তারা। ইউক্রেনে যুদ্ধ-সংঘাতে সবচেয়ে বেশি শিশু নিহত হয়েছে দেশটির দনেৎস্ক অঞ্চলে। সেখানে প্রাণ হারিয়েছে ১৯০ শিশু।

অপরদিকে রাজধানী কিয়েভে নিহত হয়েছে ১১৬ শিশু। এছাড়া খারকিভে ১১২, চেরনিহিভে ৬৮, লুহানস্কে ৫৩, খেরসনে ৫২, মিকোলাইভে ৪৭ এবং জাপোরিঝিয়ায় ২৯ শিশু প্রাণ হারিয়েছে।

এদিকে যুদ্ধ-সংঘাতের কারণে ইউক্রেনে প্রায় ৬০ শতাংশ মানুষের মানসিক সহায়তা প্রয়োজন বলে জানিয়েছেন দেশটির ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা। একই সঙ্গে তিনি জানিয়েছেন, একটি জাতীয় সহায়তা ব্যবস্থা প্রতিষ্ঠায় কাজ করছে কিয়েভ।

ওলেনা জেলেনস্কা বলেন, মানসিক স্বাস্থ্য এবং মনোসামাজিক সহায়তা নিয়ে কাজ করা একটি ওয়ার্কিং গ্রুপে এ তথ্য জানানো হয়েছে। বিভিন্ন দেশের ফার্স্ট লেডি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে আলোচনা থেকে শুরু করে রাষ্ট্রীয় পর্যায়ে একটি সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা তৈরি করা হয়েছে।

তিনি বলেন, এই কর্ম পরিকল্পনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা ইউক্রেনকে মানসিক যত্নের বিষয়ে একটি মডেল স্থাপন এবং পারিবারিক চিকিৎসা, মনোবিজ্ঞানী, সমাজকর্মী এবং শিক্ষকদের মানসিক সহায়তার দ্রুত পদ্ধতিতে প্রশিক্ষণে সহায়তা করবে।

ইউক্রেনের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে সংঘাতের কারণে দেশটির প্রায় দেড় কোটি মানুষ বিভিন্ন ধরনের মানসিক সমস্যায় দিন কাটাচ্ছেন। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত চলছেই। যুদ্ধের কারণে লাখ লাখ মানুষ দেশ ছেড়েছে। এছাড়া প্রাণ হারিয়েছে আরও কয়েক হাজার মানুষ। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৭ জুন ২০২২

Back to top button