ইউরোপ

লুহানস্ক জয়ের দোরগোড়ায় রাশিয়া

মস্কো, ০৭ জুন – ইউক্রেনের দোনবাসের লুহানস্ক জয়ের দোরগাড়ায় পৌঁছে যাওয়ার দাবি করেছে রাশিয়া।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর বরাতে এ তথ্য জানায় বিবিসি।

রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, রাশিয়ার সেনারা ইউক্রেনের পূর্বাঞ্চলের প্রায় পুরো এলাকা নিয়ন্ত্রণ করছে।

রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচার করা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বৈঠকে সের্গেই শোইগু বলেন, লুহানস্কের ৯৭ শতাংশ এলাকা মুক্ত করা হয়েছে।

শোইগুর দাবি, সেভেরোদোনেৎস্ক-এর আবাসিক এলাকার নিয়ন্ত্রণ এখন রুশ সেনাদের হাতে। আর শিল্পাঞ্চলের দখল নেওয়ার চেষ্টা অব্যাহত রয়েছে।

তবে বিবিসির পক্ষে স্বাধীনভাবে রাশিয়ার দাবির তথ্য যাচাই সম্ভব হয়নি।

তবে লড়াই অব্যাহত থাকার মধ্যে বিভিন্ন এলাকার নিয়ন্ত্রণ নিয়ে ভিন্ন ভিন্ন তথ্য পাওয়া যাচ্ছে। এর আগে ইউক্রেন দাবি করেছিল, তারা সেভেরোদোনেৎস্ক-এর কিছু এলাকা পুনরুদ্ধার করেছে।

রাশিয়া ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে। একে তারা ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে অভিহিত করে আসছে। প্রথমদিকে তারা কিয়েভের কাছাকাছি চলে গেলেও সেখান থেকে সেনা প্রত্যাহার করে নেওয়া হয়। পরে জানানো হয় পরিবর্তন এসেছে তাদের যুদ্ধের পরিকল্পনায়। জানানো হয়, এখন দক্ষিণ ও পূর্ব ইউক্রেন দখলই মস্কোর অন্যতম লক্ষ্য।

এর পরই এ অঞ্চলে ব্যাপক হামলা চালাতে থাকে রুশ সেনারা। এর মধ্যে বড় ধরনের সাফল্য ধরা দেয় তাদের হাতে। দীর্ঘদিনের চেষ্টার পর বন্দরনগরী মারিওপোল নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয় রাশিয়া। এখন দেশটি দোনবাসের লুহানস্কের অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছে। বাকি অংশ মস্কো আগামী দুই সপ্তাহের মধ্যেই নিয়ন্ত্রণে নিয়ে নিতে পারে বলে অনুমান করছে যুক্তরাজ্য।

সূত্র: সমকাল
এম ইউ/০৭ জুন ২০২২

Back to top button