ইউরোপ

ইউক্রেনে যৌন সহিংসতা চালানোর কথা অস্বীকার করেছে পরাশক্তি রাশিয়া

নিউইয়র্ক, ০৭ জুন – ইউক্রেনে রাশিয়ান সেনারা যৌন সহিংসতা চালিয়েছে এমন অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। সোমবার নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক বৈঠকে এই অভিযোগ তোলা হয় রাশিয়ার বিরুদ্ধে। পরে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া এই অভিযোগ প্রত্যাখ্যান করেন।

ভ্যাসিলি নেবেনজিয়া বার্তা সংস্থা এএফপিকে বলেন, ইউক্রেনে যৌন সহিংসতার ঘটনা ঘটেছে এমন কোনো প্রমাণ নেই। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এই খবর দিয়েছে।

এদিকে রাশিয়া অভিযোগ অস্বীকার করলেও জাতিসংঘ এই সংক্রান্ত অনেক অভিযোগ পাচ্ছে বলে জানিয়েছেন সংস্থাটির কর্মকর্তা প্রমীলা প্যাটেন। বরং দিন দিন এই অভিযোগের পরিমাণ বাড়ছে বলেও জানান তিনি। ৩ জুন পর্যন্ত ইউক্রেনজুড়ে সংঘাত-সংশ্লিষ্ট ১২৪টি যৌন সহিংসতার ঘটনা ঘটেছে বলে অভিযোগ পেয়েছে জাতিসংঘ।

এর আগে জাতিসংঘের এই বৈঠকের একটি সেশনে ইউক্রেনে চালানো সামরিক অভিযানের ফলে বৈশ্বিক খাদ্য সংকট তৈরি হয়েছে- রাশিয়ার বিরুদ্ধে এমন অভিযোগ তোলে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এতে বৈঠকের পরিবেশ উত্তপ্ত হয়ে উঠে। এক পর্যায়ে জাতিসংঘের রাশিয়ান রাষ্ট্রদূত বৈঠকের ওই সেশন থেকে ওয়াকআউট করেন।

সূত্র: সমকাল
এম ইউ/০৭ জুন ২০২২

Back to top button