মধ্যপ্রাচ্য

মহানবীকে (সা.) অবমাননা: কুয়েতে ভারতীয় পণ্য বয়কট শুরু

কুয়েত সিটি, ০৭ জুন – মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে ভারতের ক্ষমতাসীন দলের জ্যেষ্ঠ দুই কর্মকর্তার বিতর্কিত মন্তব্যের জেরে ভারতীয় পণ্য বর্জন করেছেন কুয়েতের ব্যবসায়ীরা। এদিকে ওই ঘটনা সম্পর্কে জানতে ভারতের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান।

সোমবার (৬ জুন) কাতারের একটি সুপার মার্কেটের ব্যবসায়ীরা তাদের তাক থেকে ভারতীয় সব পণ্য সরিয়ে ফেলেছেন।

সংযুক্ত আরব আমিরাত, ওমান, ইন্দোনেশিয়া, ইরাক, মালদ্বীপ, জর্ডান, লিবিয়া এবং বাহরাইনসহ কয়েকটি দেশ ওই ঘটনার নিন্দা জানিয়েছে।

ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মুখপাত্র নূপুর শর্মা গত মাসে এক টেলিভিশন অনুষ্ঠানে মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেন। পরে দলটির নয়াদিল্লি শাখার গণমাধ্যম প্রধান নবীন জিনদালও নূপুর শর্মার মন্তব্যের সমর্থনে টুইট করেন।

এদিকে বিতর্কিত ওই মন্তব্যের কারণে নূপুর শর্মা ও নবীন জিনদাল জনসমক্ষে ক্ষমা চেয়েছেন। তবে বিজেপি নূপুর শর্মাকে দল থেকে বরখাস্ত করেছে এবং জিন্দালকে বহিষ্কার করেছে।

কুয়েতের আল-আরদিয়া কো-অপারেটিভ সোসাইটি মার্কেটের কর্মীদের ভারতীয় চা এবং অন্যা পণ্য তাক থেকে নামিয়ে ট্রলিতে স্তূপ করে রাখতে দেখা গেছে। এছাড়া ওই সুপারমার্কেটের চালের বস্তা, মসলা ও মরিচের প্যাকেট প্লাস্টিক দিয়ে ঢেকে রাখতে দেখা গেছে। পণ্যগুলো প্লাস্টিক দিয়ে ঢকে তার ওপরে আরবি ভাষায় লিখে দেওয়া হয়েছে, ‘আমরা ভারতীয় পণ্য সরিয়ে ফেলেছি।’

উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সঙ্গে ভারতের বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। জিসিসি অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে কুয়েত, কাতার, সৌদি আরব, বাহরাইন, ওমান এবং সংযুক্ত আরব আমিরাত রয়েছে। ২০২০-২১ সালে এখন থেকে বাণিজ্য হয়েছে ৮৭ বিলিয়ন ডলারের।

এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে কয়েক কোটি ভারতীয় বসবাস করছেন। এদের মধ্যে ভারতীয় রয়েছেন মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। প্রতি বছর এসব প্রবাসীরা ভারতে কয়েক মিলিয়ন মার্কিন ডলার পাঠিয়ে থাকেন।

সূত্র : রাইজিংবিডি
এম এস, ০৭ জুন

Back to top button