জাতীয়

নির্মাণসামগ্রীর দাম বাড়ায় পুনর্নির্ধারণ হচ্ছে প্রকল্পের দর

ঢাকা, ০৬ জুন – রডসহ নির্মাণসামগ্রীর দাম বাড়ার বিষয়টি বিবেচনায় নিয়ে সরকার বিভিন্ন প্রকল্পে দর পুনর্নির্ধারণ করছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। এক সপ্তাহ থেকে ১০ দিনের মধ্যে এটি হয়ে যাবে বলে তিনি জানান।

সোমবার (৬ জুন) জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সংসদ সদস্য রেজাউল করিমের এক সম্পূরক প্রশ্নের উত্তরে এ কথা জানান স্থানীয় সরকারমন্ত্রী।

রেজাউল করিম তাঁর প্রশ্নে জানান, সংসদ সদস্যরা ২০ কোটি টাকা করে বিশেষ বরাদ্দ পেয়েছেন। কিন্তু রডের দাম বেড়ে যাওয়ায় উন্নয়ন কাজ স্থবির হয়ে পড়েছে। ঠিকাদারেরা কাজ করছেন না।

জবাবে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, বিষয়টি সম্পর্কে আমরা অবগত আছি। আগামী এক সপ্তাহ থেকে ১০ দিনের মধ্যে এটি হয়ে যাবে। সে ক্ষেত্রে ঠিকাদারেরা কাজ নিতে আগ্রহী হবেন। দুই বছর করোনা ভাইরাসের সংক্রমণ এবং এরপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী প্রায় সব পণ্যের দাম বেড়েছে। সারা বিশ্বে যে মূল্যস্ফীতি, বাংলাদেশ সে তুলনায় অনেক ভালো অবস্থায় আছে।

তিনি বলেন, রডসহ নির্মাণসামগ্রীর দাম বেড়েছে। একটি সভায় আমি প্রধানমন্ত্রীর কাছে বিষয়টি উত্থাপন করেছিলাম। প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। সে অনুযায়ী অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে স্থানীয় সরকারের প্রকৌশলীরা বসে প্রকল্পের দর পুনর্নির্ধারণের উদ্যোগ নিয়েছেন। আশা করছি, আগামী সপ্তাহ থেকে ১০ দিনের মধ্যে দর পুনর্নির্ধারণ হয়ে যাবে। এটি হলে বর্ধিত প্রাক্কলনে ঠিকাদাররা কাজ করতে আগ্রহী হবেন।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/০৬ জুন ২০২২

Back to top button