জাতীয়

মৃত্যু না থাকলেও বেড়েছে শনাক্ত

ঢাকা, ০৬ জুন – দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা গতদিনের তুলনায় বেড়েছে। দেশে গত ২৪ ঘ্ণ্টায় আরও ৪৩ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। আগের দিন শনাক্ত রোগীর সংখ্যা ছিল ৩৪ জন।

নতুন রোগীদের নিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১৯ লাখ ৫৩ হাজার ৭০০ জন। মৃত্যুর মোট সংখ্যা আগের মতই ২৯ হাজার ১৩১ জন রয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সোমবার সকাল পর্যন্ত এক দিনে ৪ হাজার ৩২৮ জনের নমুনা পরীক্ষা করে এই ৪৩ জন নতুন রোগী শনাক্ত হয়েছে।

নতুন রোগীদের মধ্যে ৩৮ জনই ঢাকা মহানগর ও জেলার বাসিন্দা। বাকি ৫ জনের মধ্যে নরসিংদীতে দুইজন এবং গাজীপুর, কক্সবাজার ও কুষ্টিয়া জেলার ১ জন করে শনাক্ত হয়েছে।

নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দাঁড়িয়েছে শূন্য দশমিক ৯৯ শতাংশ। আগের দিন এই হার শূন্য দশমিক ৭৯ শতাংশ ছিল।

তবে দেশে এক সপ্তাহের ব্যবধানে শনাক্ত কোভিড রোগীর সংখ্যা কমেছে ১ দশমিক ৯ শতাংশ। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ৩০ মে থেকে ৫ জুন দেশে করোনাভাইরাসে আক্রান্ত ২১০ জন রোগী শনাক্ত হয়েছে, আগের সপ্তাহে এই সংখ্যা ছিল ২১৪ জন। অর্থাৎ শনাক্ত রোগীর সংখ্যা কমেছে ৪ জন।

গত একদিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কেউ মারা যাননি। মৃত্যুর মোট সংখ্যা আগের মতই ২৯ হাজার ১৩১ জন রয়েছে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১৫৪ জন কোভিড রোগী। তাদের নিয়ে ১৯ লাখ ৪ হাজার ৩২ জন সেরে উঠলেন।

মহামারির মধ্যে সার্বিক শনাক্তের হার দাঁড়িয়েছে ১৩ দশমিক ৮১ শতাংশ। আর মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

গত সপ্তাহে করোনাভাইরাসে ১ জনের মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তি করোনাভাইরাসের এক ডোজ টিকা নিয়েছিলেন। আগের সপ্তাহে কোভিডে ২ জনের মৃত্যু হয়েছিল।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারির মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬২ লাখ ৯৯ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৫৩ কোটি ১৯ লাখ।

সূত্র: সমকাল
এম ইউ/০৬ জুন ২০২২

Back to top button