জাতীয়

ঢাকা ছাড়লো হজের প্রথম ফ্লাইট

ঢাকা, ০৫ জুন – ৪১৯ যাত্রী নিয়ে বাংলাদেশ বিমানের প্রথম ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে ছেড়ে গেছে। রবিবার (৫ জুন) সকাল সোয়া ৯টায় ছেড়ে যায় ফ্লাইটটি। এদিন যাচ্ছে বাংলাদেশ বিমান এবং সৌদি এয়ারলাইন্সের মোট দুটি ফ্লাইট।

বাংলাদেশ থেকে এবার ১২৮টি ফ্লাইট পরিচালিত হচ্ছে। বাংলাদেশ বিমান ৬৫টি, সাউদিয়া ৫১টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স ১২টি ফ্লাইটে হজযাত্রী পরিবহন করবে।

৫ জুন হজ যাত্রা শুরু হয়ে চলবে ৩ জুলাই পর্যন্ত। এর মধ্যে ৫ থেকে ৯ জুন পর্যন্ত চলবে সরকারি হজযাত্রা। এবার হজযাত্রীদের ভিসা ও শিডিউল নিয়ে বিড়ম্বনা হবে না বলে হজ অফিস জানালেও হাব বলছে, বেসরকারি পর্যায়ে হজ যাত্রীদের ভিসা এখনও শুরু হয়নি।

সারা বিশ্বের ১০ লাখ মুসল্লি এবার হজে অংশ নেয়ার সুযোগ পাচ্ছেন। বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জনসহ সর্বমোট ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন।

বাংলাদেশের হাজিদের স্বাগত জানাতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে মক্কায় বাংলাদেশ হজ মিশন। এদিকে হাজিদের চলাফেরা নির্বিঘ্ন করতে অনুমতি ছাড়া মক্কা ও মদিনার হজ সংশ্লিষ্ট এলাকায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

করোনা মহামারির কারণে কঠোর স্বাস্থ্যবিধি মেনে এবার হজ কার্যক্রম পরিচালনার কথা জানিয়েছে সৌদি সরকার। এ বছর হাজির সংখ্যা অর্ধেকেরও কম হওয়ায় মক্কা মদিনায় বাড়ি ভাড়া অনেক কম বলে জানিয়েছেন হোটেল ব্যবসায়ীরা।

সূত্র : ইত্তেফাক
এম এস, ০৫ জুন

Back to top button