দক্ষিণ এশিয়া

হঠাৎ উড়িষ্যায় সব মন্ত্রীর পদত্যাগ

ভুবনেশ্বর, ০৪ জুন – হঠাৎ গোটা সরকার পদত্যাগ করে বসল উড়িষ্যায়। শনিবার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের নির্দেশ মেনে পদত্যাগ করলেন ভারতের উড়িষ্যা রাজ্যের মন্ত্রিসভার সব সদস্য।

জানা গেছে, আগামীকাল রবিবার নতুন মন্ত্রিসভা শপ নেবে। ২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে দলকে শক্তিশালী ও পুনরুজ্জীবিত করতে নবীন পট্টনায়েকের এই সিদ্ধান্ত বড় পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। এখন জাতীয় রাজনীতিতে এটি চর্চার বিষয় হয়ে উঠেছে।

মন্ত্রীদের পাশাপাশি রাজ্য বিধানসভার স্পিকার সূর্যনারায়ণ পাত্রও ইস্তফা দিয়েছেন বলে খবর প্রকাশিত হয়েছে। যদিও সরকারিভাবে এখনও এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা হয়নি।
শনিবার দুপুরে তারা সকলেই পদত্যাগপত্র জমা দিয়েছেন। রবিবার বেলা ১২টা নাগাদ নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথগ্রহণ করবেন।

ওড়িশায় ক্ষমতাসীন বিজু জনতা দল (বিজেডি) শুক্রবার তিনটি রাজ্যসভার আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে যায়। এছাড়াও ঝাড়সুগুড়া জেলার ব্রজরাজনগর বিধানসভা আসনের উপনির্বাচনে বিশাল ব্যবধানে জয়লাভ করেছে তারা।

রাজ্যসভায় নির্বাচিত দলের তিন প্রার্থী হলেন, সুলতা দেও, মানস রঞ্জন মঙ্গরাজ এবং সস্মিত পাত্র। এর মধ্যে পাত্রকে রাজ্যসভায় পুনরায় মনোনীত করা হয়েছে। দেও এবং মঙ্গরাজ প্রথমবার মনোনীত হলেন রাজ্যসভায়।

তিন প্রার্থীই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বিধানসভায় বিধায়ক সংখ্যার অভাবের কারণে বিরোধী বিজেপি অথবা কংগ্রেস কোনো প্রার্থী দেয়নি।

উল্লেখ্য, ১৪৭ সদস্যের বিধানসভায় ১১৩ জন বিজেডি বিধায়ক রয়েছে। সেখানে বিরোধী বিজেপি ২২ এবং নয়জন বিধায়ক রয়েছে কংগ্রেসের।

২০১৯ সালের বিধানসভা ভোটে জিতে টানা পঞ্চমবার রাজ্যেটির মুখ্যমন্ত্রী পদে শপথ নেন নবীন। মন্ত্রিসভায় এবার নবীন বেশ কয়েকজন নতুন প্রজন্মের নেতাকে আনতে চান বলে জানা গেছে।

সূত্র: বিডি-প্রতিদিন
এম ইউ/০৪ জুন ২০২২

Back to top button