ক্রিকেট

আম্পায়ারদের মনিটরিংয়ে ‘ফ্রগবক্স’ প্রযুক্তির পথে হাঁটছে বিসিবি

ঢাকা, ০৪ জুন – শের-ই-বাংলা স্টেডিয়ামে শনিবার দুপুরে হঠাৎ নজর কাড়লো তিন বিদেশি। সঙ্গে ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার আহমেদ মিঠু। তারা যে আম্পায়ারিং সংশ্লিষ্ট কাজে এসেছেন বোঝা গেলো তখনই। মূলত তারা ক্রিকেট সম্প্রচরারের প্রযুক্তি ‘ফ্রগবক্স’ নিয়ে বিসিবিতে প্রেজেন্টেশন দিতে এসেছেন।

ঘরোয়া ক্রিকেটে আম্পায়ারদের মনিটরিংয়ের জন্য বিসিবি এই প্রযুক্তি আনার কথা ভাবছে। ফ্রগবক্স মেলবোর্ন ভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান ইন্টারেক্টস্পোর্টের অধীনে থাকা স্পোর্টরাডারের অংশ। ছোট আকারের এই প্রযুক্তির মাধ্যমে খেলা দুটি ক্যামেরা দ্বারা সম্প্রচার করা যায়। বোলিং-ব্যাটিংয়ের গ্রাফিক্স ও হাইলটসও দেখা যায় এর মাধ্যমে।

এ ছাড়া নো বল হতে শুরু করে ডিসমিসাল-এলবিডব্লিউতেও ধারণা পাওয়া যাবে। অর্থ্যাৎ এর মাধ্যমে ম্যাচে খেলা যেকোনো ক্রিকেটারের সম্পূর্ণ ডাটাও পাওয়া যাবে।

এখন পর্যন্ত শতাধিক ক্রিকেট ক্লাব এই প্রযুক্তি ব্যবহার করছে। প্রায় ৫০ হাজারের বেশি ম্যাচের হাইলাইটসসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ৪ মিলিয়ন মানুষ এই প্রযুক্তির মাধ্যমে খেলা দেখেছে। দুটি ক্যামেরার মাধ্যমে ভিডিও ধারণ করা হয় আর সম্প্রচার করা হয় সিমকার্ড দ্বারা। সামাজিক যোগাযোগের মাধ্যমসহ ইউটিউবে দেখা যাবে এই প্রযুক্তির মাধ্যমে সম্প্রচারিত খেলাগুলো।

ঘরোয়া ক্রিকেটের খেলাগুলো পিচ ভিশনের মাধ্যমে সরাসরি সম্প্রচার করে আসছে বিসিবি। কিন্তু আরও স্বচ্চতার জন্য ফ্রগবক্স প্রযুক্তির কথা ভাবছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান মিঠু জানান, মূলত আম্পায়ারদের মনিটরিংয়ের জন্য এই প্রযুক্তি আনার কথা ভাবছে ক্রিকেট বোর্ড।

‘আম্পায়ারদের মনিটর করতে বিকেএসপি গিয়ে দেখা সম্ভব না। তোমাদের থেকে শুনে ব্যবস্থা নিতে হয়। এখন ২৪ ঘণ্টা যদি মনিটর করে তাহলে তারা (আম্পায়াররা) চাপে থাকবে। এ ছাড়া দল নির্বাচনেও সুবিধা পাওয়া যাবে। তবে বিশেষ করে আম্পায়ারদের মনিটর করার জন্যই এই ব্যবস্থা’-মুঠোফোনে এভাবেই বলেছেন মিঠু।

আজ দুপুরে ফ্রগবক্স প্রযুক্তি নিয়ে প্রেজেন্টেশন দেওয়ার জন্য বিসিবিতে আসেন ক্যাম্পবেল জেমিসন, ভিরাট মালহোত্রাসহ তিন ব্যক্তি। তারা এর আগে আইসিসির সঙ্গে জড়িত ছিলেন। এক সদস্য ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় বাংলাদেশে এসেছিলেন।

তাদের দেওয়া প্রেজেন্টেশনে বিসিবি এখন পর্যন্ত সন্তুষ্ট। তবে এখন পর্যন্ত চূড়ান্ত নয় এটি। মিঠু বলেন, ‘আমরাতো এমনিতেই খেলা দেখাচ্ছি। এখন দুই দিক থেকে দুটা ক্যামেরা দিয়ে যদি দেখানো হয় নো বলসহ সব স্পষ্ট হবে। এখন তারা প্রেজেন্টেশন দিয়েছে, আমরা দেখলাম।’

‘এ ছাড়া প্রযুক্তি এখন স্বস্তা। ধরো আগে ২০ হাজার ডলার ছিল, এখন ২ হাজার ডলার। এরকম পার্থক্য। এখন আমাদের আম্পায়ারদের আরও উন্নতির জন্য তাদের মনিটর করতে হবে। এ ছাড়া স্কুল ক্রিকেটও আমরা এর মাধ্যমে দেখানোর কথা ভাবছি’-আরও যোগ করেন মিঠু।

ঘরোয়া ক্রিকেটে কোনো আসর চললেই প্রশ্নবিদ্ধ আম্পায়ারিং বারবার শিরোনাম হয়। সাকিব আল হাসানের স্ট্যাম্পে লাথি দেওয়ার স্মৃতি এখনো দগদগে। তবে মিঠু চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার পর থেকে আম্পায়ারিংয়ে স্বচ্ছতা আনার কথা শক্তভাবে বলে যাচ্ছেন বারবার। তারই ধারবাহিকতাই ফ্রগবক্স প্রযুক্তির দিকে ঝুঁকছে বিসিবি। প্রযুক্তি আসছে এবার আম্পায়ারিংয়ে স্বচ্ছতা আসবেতো?

সূত্র : রাইজিংবিডি
এম এস, ০৪ জুন

Back to top button