জাতীয়

পররাষ্ট্রমন্ত্রীর কর্মকাণ্ড অনাকাঙ্ক্ষিত: রব

ঢাকা, ০৪ জুন – জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, পররাষ্ট্রমন্ত্রীর অকূটনৈতিকসূলভ বক্তব্য ও কর্মকাণ্ড ক্রমাগতভাবে রাষ্ট্রকে অনাকাঙ্ক্ষিত সংকটের দিকে ঠেলে দিচ্ছে। মার্কিন রাষ্ট্রদূতকে কী প্রশ্ন করতে হবে, তা লিখিত ফরমায়েশ দিয়ে সাংবাদিকদের কাছে নোট পাঠানো শিষ্টাচার বহির্ভূত ও নজিরবিহীন ঘটনা।

শনিবার (৪ জুন) রবের উত্তরার বাসায় ফেনী জেলার একটি রাজনৈতিক দলের অর্ধশতাধিক নেতাকর্মী নুরুল ইসলাম মাস্টার ও কামাল উদ্দিন মজুমদার সাজুর নেতৃত্বে জেএসডিতে যোগদান অনুষ্ঠানে আ স ম আবদুর রব এসব কথা বলেন।

তিনি বলেন, এর ফলাফল হতে পারে চরম বিপর্যয়পূর্ণ। এসব ঘটনা হীরক রাজার দেশে সম্ভব, আধুনিক রাষ্ট্রে নয়। পররাষ্ট্রমন্ত্রীর মর্যাদায় আসীন থেকে সরকারের ক্ষোভ, রাগ ও হতাশা প্রকাশ করা কূটনৈতিক রীতিনীতির উপযোগী নয়।

রব বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে অর্থনৈতিক, সামরিক ও জাতীয় নিরাপত্তা কৌশলসহ বহুমুখী সম্পর্ক বৃদ্ধির জন্য অবিরাম প্রচেষ্টা চালিয়ে হঠাৎ প্রকাশ্যে বিষোদগার করা কোনোক্রমেই ভূ-রাজনীতিতে রাষ্ট্রীয় স্বার্থকে সংরক্ষণ করবে না।

তিনি বলেন, রাষ্ট্রীয় সফরে গিয়ে বর্তমান পররাষ্ট্রমন্ত্রী নিজেকে এককালের ‘রাষ্ট্রহীন’ বলে উল্লেখ করেন। আশ্রয় ও ঠিকানা দেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে ব্যক্তিগতভাবে কৃতজ্ঞতা জানান যা জাতীয় স্বার্থের সাথে সাংঘর্ষিক।

এর আগে প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর অবজ্ঞাপূর্ণ ও অমর্যাদাকর বয়ান জাতির জন্য চরম অপমানের নজীর স্থাপন করেছে। এখন জাতীয় স্বার্থেই পররাষ্ট্রমন্ত্রীর ‘পদত্যাগ’ অনিবার্য হয়ে পড়েছে।

যোগদান অনুষ্ঠানে আরও বক্তব্য দেন স্থায়ী কমিটির সদস্য তানিয়া রব, জেএসডির কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, স্থায়ী কমিটির সদস্য হীরালাল চক্রবর্তী, কেন্দ্রীয় কমিটির সদস্য মোহাম্মদ আলী জিন্নাহ প্রমখ।

সূত্র : জাগো নিউজ
এম এস, ০৪ জুন

Back to top button