ইউরোপ

পুতিন ইউক্রেনে ঐতিহাসিক ভুল করেছেন : ম্যাক্রোঁ

প্যারিস, ০৪ জুন – ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালিয়ে ‘ঐতিহাসিক এবং মৌলিক ভুল’ করেছেন। তিনি নিজেকে ‘বিচ্ছিন্ন’ও করেছেন।

ফ্রান্সের এক আঞ্চলিক সংবাদ মাধ্যমের সাথে শুক্রবার দেয়া এক সাক্ষাৎকারে ম্যাক্রোঁ এসব কথা বলেন।

তিনি বলেন, ‘আমি মনে করি এবং তাকে বলেছিও- তিনি তার জনগণের, নিজের এবং ইতিহাসের জন্যে মৌলিক ও ঐতিহাসিক ভুল করেছেন।’

ম্যাক্রোঁ বলেন, ‘আমি মনে করি তিনি নিজেকে বিচ্ছিন্ন করেছেন। নিজেকে বিচ্ছিন্ন করা এক জিনিস, আর এ থেকে বেরিয়ে আসা খুবই কঠিন।’

ফরাসি প্রেসিডেন্ট বলেন, ‘রাশিয়াকে অপমান করা উচিত হবে না। কারণ, যে দিন যুদ্ধ বন্ধ হবে সে দিন যেন আমরা কূটনৈতিক উপায়ে একটা পথ খুঁজে নিতে পারি।’ কিয়েভ সফরের বিষয়টি উড়িয়ে দিচ্ছেন না বলেও জানিয়েছেন ম্যাক্রোঁ।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। জাতিসংঘ বলছে, যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউক্রেন ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন ৫০ লাখেরও বেশি মানুষ। আর অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন ৮০ লাখের বেশি লোক।

সূত্র জানায়, রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রুশ সামরিক বাহিনী; হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও। রাশিয়ার গোলা ও ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভ শহরেও ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ০৪ জুন

Back to top button