ফুটবল

বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়েছে অস্ট্রিয়া

শুক্রবার রাতটাই ছিল যেন অঘটনের। বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে ২-১ গোলে হারিয়েছিল ডেনমার্ক। র‌্যাংকিংয়ের ২ নম্বর দল বেলজিয়াম ১-৪ গোলে হেরেছে নেদারল্যান্ডসের কাছে। একই রাতে গত বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়েছে অস্ট্রিয়া।

ঘরের মাঠে ছিল ক্রোয়েশিয়ার উয়েফা নেশন্স কাপের এই ম্যাচটি। প্রতিপক্ষ অস্ট্রিয়ার চেয়ে ঢের এগিয়ে ক্রোয়েশিয়ানরা। খেলার মাঠেও বল দখলের লড়াইয়ে স্পষ্ট ব্যবধানে এগিয়েছিল লুকা মদ্রিচরা। কিন্তু স্কোরলাইন বলছে ভিন্ন কথা। ৬১ ভাগ বল দখল ছিল ক্রোয়াটদের দখলে। মাত্র ৩৯ ভাগ বল দখলে রাখতে পারলেও ৩টি গোল আদায় করে নিতে পেরেছে অস্ট্রিয়ানরা।

ম্যানইউ কোচের পদ ছেড়ে অস্ট্রিয়ার নতুন কোচ হিসেবে যোগ দিয়েছেন রালফ রাঙনিক। নতুন সূচনাটা স্মরণীয় করেই রাখলেন তিনি ক্রোয়েশিয়াকে ৩ গোল দিয়ে।

নেশন্স লিগের গ্রুপ ‘এ’ তে ক্রোয়েশিয়া, অস্ট্রিয়া ছাড়াও রয়েছে ফ্রান্স এবং ডেনমার্ক। ফরাসীদের ২-১ গোলে হারিয়েছে ডেনমার্ক আর অস্ট্রিয়া জিতেছে ৩-০ গোলে। যার ফলে পয়েন্ট টেবিলে এখন শীর্ষস্থানেই রয়েছেন অস্ট্রিয়ানরা।

অস্ট্রিয়ার হয়ে ম্যাচের ৪১ তম মিনিটে প্রথম গোল করেন মার্কো আর্নাউটোভিক। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় অস্ট্রিয়া। দ্বিতীয়ার্ধ শুরুর কিছুক্ষণ পরই, ম্যাচের ৫৪তম মিনিটে দ্বিতীয় গোল করেন মাইকেল গ্রেগোরিটস্ক। এর তিন মিনিট পর আবারও গোল, এবার গোলদাতা মার্সেল সাবিতজার।

গত বছর ইউরোর পর এই প্রথম হারলো ক্রোয়েশিয়া। কোচ জ্লাতকো ডালিচ অবশ্য পূর্ণাঙ্গ শক্তি নিয়ে মাঠে নামতে পারেননি। মিডফিল্ডার ইভান পেরিচিস এবং তরুণ তারকা জসকো ভার্দিওলকে ছাড়াই একাদশ তৈরি করতে হয়েছে তাকে। যে কারণে মাঠে সুবিধা করতে পারেনি তারা।

অন্যদিকে বিশ্বকাপেই খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি অস্ট্রিয়া। চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের হয়ে শিরোপা জয়ের কারণে আবার দলটির অন্যতম সেরা তারকা ডেভিড আলবা খেলতে পারেননি ক্রোয়েশিয়ার বিপক্ষে এই ম্যাচে।

সূত্র : জাগো নিউজ
এম এস, ০৪ জুন

Back to top button